শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ০৪:১৪ অপরাহ্ন
শিরোনাম :
Logo কৃষকের আঙিনায় সোনালি স্বপ্ন। Logo বিএমএসএফ হবে প্রকৃতই সাংবাদিকবান্ধব সংগঠনে কেন্দ্রীয় নেতৃবৃন্দ। Logo নেতার সার্থকতা হয় তার কর্মে”। Logo ১২০ জনকে স্কুল ব্যাগ বিতরণ করেন কোডেকে এনজিও। Logo সিংড়ায় নৌকার মাঝি নাছিরের উঠান বৈঠক। Logo এইচ.এস.সি পরীক্ষা ২০২১ উপলক্ষে বারহাট্টা সরকারি কলেজে মতবিনিময় সভা অনুষ্ঠিত। Logo চাকুরী দেয়ার প্রলোভন দেখিয়ে অসহায় মানুষদের টাকা হাতিয়ে নিয়েছে প্রতারক পারভেজ। Logo বরিশালে পল্লিবিদ্যুতের খুটি ও সড়ক ও জনপদের পিলার দিয়ে দোকান ও পুকুর ঘাট নির্মাণ। Logo কাহালুতে খাদ্য গুদামে আমন ধান, চাল সংগ্রহের উদ্বোধন। Logo আসন্ন বাকেরগঞ্জ নিয়ামতি ইউনিয়ন নির্বাচন উপলক্ষে বিশেষ বর্ধিত সভা অনুষ্ঠিত।

একটি ফুটওভার ব্রিজের দাবি শিক্ষার্থী ও পথচারীদের।

দৈনিক আলোকিত প্রভাত / ২৭ বার পঠিত
আপডেট সময় : বুধবার, ২৪ নভেম্বর, ২০২১, ৬:০৮ অপরাহ্ণ

শ্রীপুর(গাজীপুর)প্রতিনিধি,কনিকা আক্তার।
ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের শ্রীপুর উপজেলার এমসি বাজারে প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা। এতে কখনো মানুষ মারা যাচ্ছেন, কখনো বরণ করছেন পঙ্গুত্ব। মহাসড়কের এমসি বাজারে পথচারীদের দুর্ঘটনা এড়াতে বাসস্ট্যান্ডে ফুটওভার ব্রিজ নির্মাণের জোর দাবি জানিয়েছেন শিক্ষার্থী ও পথচারীরা।

ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে হোতাপাড়া, বাঘের বাজার, সিটি অ্যান্ড বি বাজার, নয়নপুর বাজার, জৈনা বাজার যেমন গুরুত্বপূর্ণ স্থান, তেমনি ঝুঁকিপূর্ণ এমসি বাজার বাসস্ট্যান্ড। ব্যস্ততম এই স্থানে প্রতিদিন হাজার হাজার লোক যাতায়াত করছেন।

মহাসড়কের রাস্তার দুই পাশে রয়েছে সরকারি-বেসরকারি স্কুল-কলেজসহ মসজিদ-মাদ্রাসা, গার্মেন্টস, শপিং মল, সমিতি এবং নিত্য প্রয়োজনীয় পণ্যের অসংখ্য ব্যবসা প্রতিষ্ঠান। প্রতিদিনের চাহিদা মেটাতে ঝুঁকি নিয়ে রাস্তা পারাপার হচ্ছেন জনগণ। প্রতিদিন এই বাসস্ট্যান্ড হয়ে যাতায়াত করছেন আশপাশের প্রায় ২০-২৫টি গ্রামের সাধারণ নারী-পুরুষ। পারাপার হচ্ছে স্কুল-মাদ্রাসাগামী শিশু-কিশোররা।

ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক চার লেন হওয়ায় আগের চেয়ে রাস্তার প্রশস্ত। কিন্তু বৃহৎ এই প্রশস্ত অংশে নেই কোনো ফুটওভার ব্রিজ, এমনকি নেই পথচারীদের রাস্তা পারাপারে জেব্রাক্রসিং।

জানা গেছে, ২০১৭ সালে উপজেলার মুলাইদ এলাকার আলমগীর হোসেন রাস্তা পারাপার হওয়ার সময় কাভারভ্যানের ধাক্কায় চাকার নিচে পিষ্ট হয়ে ঘটনাস্থলেই নিহত হন। ২০১৮ সালে মুক্তিযোদ্ধা এবি সিদ্দিক মৃধার স্ত্রী বাসের ধাক্কায় পিষ্ট হয়ে ঘটনাস্থলেই মারা যান। হাজি ছোট কলিম উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক বিল্লাল হোসেন এসএসসি পরীক্ষার দায়িত্ব পালন করে রাস্তা পারাপারের সময় পিকআপভ্যানের ধাক্কায় মারাত্মকভাবে আহত হন। ওই বিদ্যালয়ের সপ্তম শ্রেণির শিক্ষার্থী মরিয়ম আক্তার রাস্তা পারাপারের সময় উল্টো দিক থেকে আসা ট্রাক মারাত্মকভাবে আহত করে এবং পঙ্গুত্ব বরণ করছে। এসএসসি পরীক্ষার্থী জিয়ান পরীক্ষা শেষে রাস্তা পারাপার হওয়ার সময় পেছন থেকে আসা পিকআপ ভ্যানের ধাক্কায় ডান হাত ভেঙে যায়। শিমুল নামের নবম শ্রেণির শিক্ষার্থী রাস্তা পারাপারের সময় বাসের ধাক্কায় ঘটনাস্থলেই নিহত হন। মাওনা এলাকার হুমায়ুন কবির, খালেদ খান, ২০১৮ সালে মারাত্মকভাবে আহত হয়ে পঙ্গুত্ব বরণ করছেন। সড়ক দুর্ঘটনায় নিহত হয় কলিম উচ্চ বিদ্যালয়ের আরো তিন শিক্ষার্থী। পোশাক শ্রমিক আক্কাস আলী, মাওনা এলাকার আংগুরির মা। এবং দুদিনের মাথায় এমসি বাজার বাসস্ট্যান্ডে কাভার্ডভ্যানের ধাক্কায় এক পা হারিয়ে এখনো চিকিৎসাধীন রয়েছেন এক গার্মেন্টস শ্রমিক। সম্প্রতি এমসির বাজার বাসস্ট্যান্ডে রাস্তার পাশে দাঁড়িয়ে থাকা তিন ব্যবসায়ী পিকআপ চাপায় নিহত হয়েছেন। এলাকাবাসীর দাবি, দ্রুত এই সমস্যার সমাধান করা হোক।

হাজি ছোট কলিম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল হান্নান সজল দৈনিক ঢাকা ডাক প্রতিনিধিকে জানান, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের এমসি বাজার বাসস্ট্যান্ড একটি গুরুত্বপূর্ণ পয়েন্ট। এই বাসস্ট্যান্ডের ২০০ গজ পশ্চিমে হাজি ছোট কলিম উচ্চ বিদ্যালয় অবস্থিত। এখানে পিএসসি জেএসসি ও এসএসসি পরীক্ষার কেন্দ্র রয়েছে। এখানে প্রতিবছর পরীক্ষার সময় প্রায় ৫ থেকে ৬ হাজার শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। এই বাসস্ট্যান্ডের আশপাশে সরকারি-বেসরকারিসহ প্রায় ১৫টি স্কুল রয়েছে, যেখানে শিক্ষার্থীর সংখ্যা হবে প্রায় ১০ হাজারের মতো। এখানে মহাসড়কের ওপর কোনো ফুটওভার ব্রিজ না থাকায় প্রতিদিন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীসহ জীবিকার প্রয়োজনে হাজার হাজার মানুষ ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক জীবনের ঝুঁকি নিয়ে পারাপার হচ্ছে।

তিনি আরও বলেন, এখানে একটি ফুটওভারব্রিজ অত্যন্ত প্রয়োজন। বর্তমান সরকার জনগণের কল্যাণে উন্নয়ন করে যাচ্ছে এবং প্রশংসনীয় ভূমিকায় দেশ আজ বিশ্ব দরবারে উন্নয়নের রোল মডেল হিসেবে পরিণত হয়েছে। কোমলমতি শিক্ষার্থী ও পথচারীদের কথা ভেবে জরুরি ভিত্তিতে এমসিবাজার এলাকায় একটি ফুটওভার ব্রিজ নির্মাণ করার জন্য কর্তৃপক্ষের কাছে জোর দাবি জানাচ্ছি। তা না হলে, দিন দিন বেড়েই চলবে সড়ক দুর্ঘটনা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

Theme Customized By Theme Park BD