1. admin@dailyalokitoprovat.com : admin :
শুক্রবার, ০১ জুলাই ২০২২, ১২:৫১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
নবাগত ওসির সাথে রুহিয়া থানা প্রেসক্লাবের সদস্যদের সৌজন্য সাক্ষাৎ ও মতবিনিময় সভা। একজন তরুণ হাফেজের বেঁচে থাকার জন্য আর্থিক সাহায্যের আকুল আবেদন। ঝালকাঠিতে গ্রামীন ব্যাংকের ব্রাঞ্চ ম্যানেজার’র দূর্নীতির মামলায় ১০বছরের কারাদন্ড। তালতলী ইউপি নির্বাচনে স্বতন্ত্র প্রার্থীর বিজয়। কাহালুতে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে, বিনামূল্য সার বীজ বিতারন। জেলা প্রশাসনের উদ্যোগে সাহিত্য সম্মেলন ও সাংস্কৃতিক অনুষ্ঠানে লেখক হিসেবে সম্মাননা ক্রেস্ট পেল সাংবাদিক বাচ্চু। কেশবপুরের বাঁশবাড়িয়া বাজার পরিচালনা কমিটির নির্বাচন সম্পন্ন। নেত্রকোনার সুলতানকে দেখতে মানুষের ভিড়। জন্মনিবন্ধন সনদে অতিরিক্ত টাকা আদায়,সুবিদপুর উদ্যোক্তার সাথে স্থানীয় জনতার হাতাহাতি। কাহালুতে প্রাণী সম্পদ অফিসে খামারীদের মধ্যে গরু,ছাগল বিতরণ।

একযুগ ধরে, অবহেলিত বারহাট্টা উপজেলার “রাণীগাঁও অটিজম একাডেমি”

দৈনিক আলোকিত প্রভাত
  • আপডেট সময় : বুধবার, ১৫ ডিসেম্বর, ২০২১
  • ৬৮ বার পঠিত

রিপন কান্তি গুণ, বারহাট্টা উপজেলা প্রতিনিধি।
মানুষ মানুষের জন্যে…….
জীবন জীবনের জন্যে…….
একটু সহানুভূতি কি মানুষ পেতে পারে না ?

বাস্তবিক অর্থে, আমরা সবাই যখন সুস্থ-সবল-মেধাবী শিশুদের উন্নয়নে কাজ করতে উৎসাহ দেখাই- সেখানে, নেত্রকোনা জেলাধীন বারহাট্টা উপজেলার একদল শিক্ষিত ও উদ্দমী, হৃদয়বান যুবক এগিয়ে আসে সমাজের অবহেলিত দরিদ্র ও প্রতিবন্ধী শিশুদের সেবায়। নিজেরা ব্যক্তিগত চাঁদা তুলে, সেই টাকায় গড়ে তুলে রাণীগাঁও অটিজম একাডেমি।

নেত্রকোনা জেলাধীন বারহাট্টা উপজেলার চিরাম ইউনিয়নে এই একাডেমী প্রতিষ্ঠার একযোগ পূর্তী হয়েছে এই ডিসেম্বরে।কিন্তু দুঃখের বিষয় আজো সরকারের সু-দৃষ্টি লাভের আশায় বুকবেঁধে ছিল। এমপিওভূক্ত হবে, শিক্ষকরা সরকারী বেতন-ভাতা পাবে এবং শিশুরা পাবে উন্নত শিক্ষার পরিবেশ । আজ যেন সবই হতাশার অন্তরালে তলিয়ে যেতে বসেছে।

জানা যায়, বারহাট্টা উপজেলার একদল হৃদয়বান যুবক ব্যক্তিগত অর্থে রাণীগাঁও অটিজম একাডেমিটি প্রতিষ্ঠা করেন । বিগত ২০১০ সালের ১ জানুয়ারী একাডেমির যাত্রা শুরু হয়। পরে তারা একাডেমির জন্য নিজস্ব জায়গা ক্রয়, এই জায়গায় আধা-পাকা ভবন নির্মাণ ও আসবাবপত্র সংগহ করে আনুষ্ঠানিকভাবে কার্যক্রম শুরু করেন। ২০১৮ সালে তৎকালীন উপমন্ত্রী আরিফ খান জয় একাডেমির এমপিওভূক্তির জন্য “ডিও” প্রদান করেন।

এরপর একই বছরের ৮আগস্ট ময়মনসিংহের বিভাগীয় কমিশনার, অতিরিক্ত সচিব গোলাম ইয়াহিয়া, নেত্রকোনার জেলা প্রশাসক, বারহাট্টা উপজেলা নির্বাহী অফিসার ও সমাজ সেবা অফিসার সরেজমিনে একাডেমি পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেন।

পরবর্তী ২০২০ সালে ১ জানুয়ারী উপজেলা সমাজ সেবা অফিসার পূণরায় একাডেমি পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেন। সর্বশেষ গত ২০২০ সালের ২০ জানুয়ারী সরকারী একাডেমির অনুমোদন ও এমপিওভূক্তির জন্য অনলাইনে সমাজকল্যাণ মন্ত্রণালয়ে আবেদন করা হয়। কিন্তু আজো কোন সুফল পাওয়া যায়নি। এদিকে উদ্যোক্তারা ক্রমেই হতাশ হয়ে পড়ছেন। একাডেমির প্রতিষ্ঠা লাভের আশায় তারা অন্যকোথাও চাকুরীর চেষ্ঠা করেন নাই।

আরও জানা যায়, একাডেমিটিতে মোট- ২০৪ জন শিক্ষার্থী রয়েছে। তাদের মধ্যে ৮০ জন অটিস্টিক ও ১২৪ জন বিভিন্ন প্রকার প্রতিবন্ধী। শিক্ষক-শিক্ষিকা আছেন ২৪ জন। এ ছাড়া অফিস সহকারী, সহায়ক, আয়া, নৈশ প্রহরী সব মিলিয়ে আরো ২৫ জন কর্মচারী কর্মরত আছেন। কারো কোন-বেতন বা সম্মানী নেই। অপেক্ষার প্রহর গুনছে সরকারি অনুমোদনের । প্রতিষ্ঠানটির সাথে জড়িত সবাই সংশ্লিষ্ট মহলের সুদৃষ্টি কামনা করছেন ।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা