1. admin@dailyalokitoprovat.com : admin :
বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১০:০৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
ঝালকাঠিতে গ্রামীন ব্যাংকের ব্রাঞ্চ ম্যানেজার’র দূর্নীতির মামলায় ১০বছরের কারাদন্ড। তালতলী ইউপি নির্বাচনে স্বতন্ত্র প্রার্থীর বিজয়। কাহালুতে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে, বিনামূল্য সার বীজ বিতারন। জেলা প্রশাসনের উদ্যোগে সাহিত্য সম্মেলন ও সাংস্কৃতিক অনুষ্ঠানে লেখক হিসেবে সম্মাননা ক্রেস্ট পেল সাংবাদিক বাচ্চু। কেশবপুরের বাঁশবাড়িয়া বাজার পরিচালনা কমিটির নির্বাচন সম্পন্ন। নেত্রকোনার সুলতানকে দেখতে মানুষের ভিড়। জন্মনিবন্ধন সনদে অতিরিক্ত টাকা আদায়,সুবিদপুর উদ্যোক্তার সাথে স্থানীয় জনতার হাতাহাতি। কাহালুতে প্রাণী সম্পদ অফিসে খামারীদের মধ্যে গরু,ছাগল বিতরণ। প্রবাসী বাংলাদেশীদের সাথে নিয়ে ব্রাসিলিয়ায় পদ্মা সেতুর শুভ উদ্বোধন উদযাপন। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল অসহায় শিশু তানিশার দায়িত্ব নিলেন পুলিশ সদস্য জীবন মাহমুদ।

কুয়াকাটায় আবার ও ভেসে আসছে মৃত্যু ডলফিন।

দৈনিক আলোকিত প্রভাত
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২ সেপ্টেম্বর, ২০২১
  • ১৩৩ বার পঠিত

জাহিদুল ইসলাম জাহিদ,কুয়াকাটা প্রতিনিধি ঃ-
সমুদ্র সৈকত কুয়াকাটা আবার ও ভেসে আসছে মৃত্যু ডলফিন কেন কি কারনে বারবার মৃত্যু হচ্ছে সামুদ্রিক ডলফিনের প্রশ্ন সবার,পটুয়াখালী জেলার কুয়াকাটার সমুদ্র সৈকতে আবার ভেসে এসেছে ১২ ফুট দৈর্ঘ্যের একটি মৃত ডলফিন। বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) বেলা ১১টার দিকে কুয়াকাটা সৈকতের ৪ কিলোমিটার পূর্বদিকে ফরেস্ট ক্যাম্প এলাকায় মৃত ডলফিনটি দেখতে পায় জেলেরা। চলতি দুই মাসে ১৮ কিলোমিটার সমুদ্র সৈকতে ভেসে এসেছে ২ ডরজনের মত মৃত্যুর ডলফিন.গভীর সমুদ্র থেকে মৃত্যু ডলফিন কুলে চলে আসছে, মৃত্যু ডলফিন সাথে সাথে মাটির নিচে পুঁতে ফেলানো হয়,তবে কিবা কি কারনে মারা যাচ্ছে ডলফিন তার কোন সুনিদৃষ্ট কোন তথ্য জানানো যাচ্ছে না, তবে অনেকের ধারণা জলবায়ু পরিবর্তনের কারণে এবং জেলেদের জালে আটকা পড়ে মারা যাচ্ছে।আজ বৃহস্পতিবার ভেসে আসে মৃত্যু ডলফিন পরে মৎস্য বিভাগ কর্মকর্তাদের খবর দেন স্থানীয় জেলেরা। জেলে মোঃ জামাল হোসেন বলেন,বেলা ১১টার দিকে সমুদ্র থেকে ভেসে আসে এই মৃত ডলফিনটি আমরা দেখা মাত্রই সবাইকে জানিয়েছি।

কুয়াকাটার ডলফিন রক্ষা কমিটির সদস্য, কে এম বাচ্চু বলেন, এ মাসে অনেকগুলো মৃত্যু ডলফিন উঠেছে সবগুলোকেই আমরা নিজেরা পর্যবেক্ষণ করেছি, এবং লক্ষ্য করছি কিছু মৃত্যু ডলফিন এর গায়ে দাগ রয়েছে আর কিছু দেখা গিয়েছে রক্তাক্ত, পরে পরিবেশ রক্ষার ক্ষেত্রে মাটিচাপা দেওয়া হয়েছে প্রশ্নের ? জবাবে বলেন এখন পর্যন্ত মৎস্য বিভাগ থেকে কোন নির্দিষ্ট তথ্য আমাদের জানানো হয় নাই, কি কারনে মারা যাচ্ছে গভীর সমুদ্রের ডলফিন ।

এদিকে উপজেলা মৎস্য কর্মকর্তা অপু সাহা বলেন, স্থানীয় জেলেরা আমাকে বিষয়টি অবহিত করেছেন। কী কারণে মাছটি মারা গেছে সেটি নিশ্চিত করে বলা যাচ্ছে না। ইরাবতী জাতীয় ডলফিনটি জেলেদের জালের আঘাতে মারা যেতে পারে। এছাড়াও আরও বলেন আমি লক্ষ করলাম অনেক বয়স্ক ডলফিন, আমার ধারণা বয়সের কারণে মৃত্যু হতে পারে তাদের, তারপরও এ বিষয়টি জানার চেষ্টা করছি আমরা কিবা কি কারনে মারা যাচ্ছে আমাদের হাতে সকল পরীক্ষা-নিরীক্ষার ফলাফল আসলে আপনাদের জানিয়ে দিব।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা