1. admin@dailyalokitoprovat.com : admin :
শুক্রবার, ২৭ মে ২০২২, ১২:৫২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
সয়াবিনের বাম্পার ফলন হওয়ার পরেও, কৃষকের মাথায় হাত। তালতলীতে নৌকা মার্কার প্রার্থী সংবাদ সম্মেলন। একটি দৃষ্টি নন্দন সৌন্দর্যময় বিনোদন কেন্দ্র, কল্পনা পিকনিক স্পট। ঝালকাঠি জেলা কৃষকদলের কমিটি গঠন। নেত্রকোণায় সরকারি জীবন বীমা কর্পোরেশনের মতবিনিময় সভা অনুষ্ঠিত। কেশবপুরের মঙ্গলকোটে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম-এর ১২৩ তম জন্মজয়ন্তী উদযাপন। কেশবপুরে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সমাবেশ। জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন ২০২২ উপলক্ষে ঝালকাঠিতে সাংবাদিকদের ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত। মানবেতর জীবন যাপন করছেন ঠাকুরগাঁওয়ের একতা বুদ্ধি প্রতিবন্ধী স্কুল ও পুনর্বাসন কেন্দ্রের শিক্ষক কর্মচারীরা। বগুড়ায় র‌্যাবের অভিযানে কাহালুতে নকল স্বর্ণের মূর্তিসহ আটক ২।

কুয়াকাটায় আবারও ভেসে আসছে মৃত্যু ২টি ডলফিন

দৈনিক আলোকিত প্রভাত
  • আপডেট সময় : বুধবার, ৮ সেপ্টেম্বর, ২০২১
  • ১০২ বার পঠিত

জাহিদুল ইসলাম জাহিদ,কুয়াকাটা প্রতিনিধি।
বারবার রক্তাক্ত অবস্থায় পটুয়াখালীর কুয়াকাটা সমুদ্র সৈকতে জোয়ারের পানিতে ভাসছে ৬ ফুট দৈর্ঘ্যের একটি মৃত ডলফিন এর ৫ ঘন্টার ব্যবধানে আরে একটি মৃত্যু ডলফিন ভেসে আসে কুয়াকাটায় ৷ ৫ ঘন্টা ব্যবধানে মোট দুইটি ডলফিন ভেসে আসে দুটি ডলফিনের শরিলে জালে আটকানোর চিহ্ন রয়েছে ৷

বুধবার (৮ সেপ্টেম্বর) সকাল ৮টায় সৈকতের জিরো পয়েন্ট থেকে ৬ কিলোমিটার পূর্বে গঙ্গামতি সৈকতে মৃত ডলফিনটি দেখতে পায় জুয়েল নামের ডলফিন রক্ষা কমিটির এক সদস্য এর ৫ ঘন্টা ব্যবধানে দুপুর একটার দিকে মার্কেটের নিচে মৃত্যু ডলফিন দেখতে পান সোহেল মাহমুদ ।

জুয়েল জানান,মাছটির শীরের বিভিন্ন স্থানে আঘাতের চিহ্ন রয়েছে। মনে হচ্ছে কমপক্ষে তিন-চার দিন পূর্বে তার মৃত হয়েছে। মাছটির গায়ে জালে আটকানো দাগ দেখা যাচ্ছে।পরবর্তীতে আমি কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির টিম প্রধানকে খবর দেই, তখন তাৎক্ষণিক ডলফিন রক্ষা কমিটির প্রধানসহ সদস্যরা উপস্থিত হন এবং তাৎক্ষণিক পর্যবেক্ষণ করে পরিবেশ রক্ষার ক্ষেত্রে মাটিচাপা দেওয়া হয় ।

এদিকে দুপুর একটার দিকে ওঠা মৃত্যু ডলফিন দেখতে পান সোহেল মাহমুদ , তিনি সাংবাদিকদের জানান , আজ সাগরের পানি অতিরিক্ত হওয়ায় মৃত্যু ডলফিনটি মার্কেটের নিচে পানির স্রোতে নিয়ে আসে, আমি লক্ষ করলাম ডলফিনের শরিলে রক্তের চিহ্ন রয়েছে ,আমি ধারণা করছি ডলফিন টি গভীর জলে মাছ ধরা জেলেদের জালে আটকা পড়ে মারা গেছে।কুয়াকাটার জেলে আলতাফ মাঝি বলেন, কিছুদিন যাবত আমি দেখতে পাইছি মরা ডলফিন মাছ, সব ডলফিন মাছ গুলোতেই জালে আটকা পড়ার চিহ্ন রয়েছে , তবে যে জালে আটকা পড়ে ডলফিনের মৃত্যু হচ্ছে সে জাল গুলো কুয়াকাটার জেলেরা ব্যবহার করে না। আমার ধারণা এই জাল যারা ব্যবহার করে গভীর সমুদ্রে মৎস্য শিকার করে তাদের জালে আটকা পড়ে,এই মাছ তাদের প্রয়োজন নাই বলে অযত্নে অবহেলায় জাল থেকে ছাড়িয়ে রক্তাক্ত অবস্থায় সমুদ্রে ফেলে দেয় পরে মৃত্যু হয় মাছগুলোর। সমুদ্র স্রোতের মৃত্যু ডলফিনগুলো তীরে নিয়ে আসে ৷

কুয়াকাটা শুভ সংঘ ক্লাবের সভাপতি, জাহিদুল ইসলাম জাহিদ বলেন, বারবার গভীর সমুদ্র থেকে ভেসে আসছে মৃত্যু ডলফিন, কিবা কি কারনে মারা যাচ্ছে ডলফিন আমাদের জানা প্রয়োজন, কারণ আগে কখনো এত মারা যায়নি ডলফিন।

কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটি’র টিম লিডার রুমান ইমতিয়াজ তুষার সাংবাদিকদের জানান, চলতি বছরে আজকের ২টি নিয়ে ১৯টি এবং শেষ এই মাসের ২ তারিখে ১২ ফুটের তারপর আজকেও ২টি মৃত ডলফিন আসছে। ডলফিনের এমন মৃত্যুতে আমরা উদ্বিগ্ন। মৃত্যুর কারন সনাক্ত করে এই মূহুর্তে ডলফিন রক্ষা করা আমাদের দায়িত্ব, এবং অতি দ্রুত আমরা সবাইকে জানাতে পারব কিবা কি কারনে মারা যাচ্ছে সামুদ্রিক ডলফিন।

পটুয়াখালী উপকূলীয় বনবিভাগের সহকারী বনসংরক্ষক মো. তারিকুল ইসলাম জানান, আমি ইতোমধ্যে মৃত ডলফিনটির খবর পেয়েছি সাথে সাথে গঙ্গামতি রেঞ্জ কর্মকর্তার সাথে কথা বলে সেটিকে সংরক্ষণ করে বলা হয়েছে। এবং উপজেলা প্রশাসনের সাথে কথা বলে এটিকে পোস্টমর্টেম করার ব্যবস্থা করার চেষ্টা করবো আরেকটা কে পরিবেশ রক্ষা ক্ষেত্রে মাটিচাপা দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা