1. admin@dailyalokitoprovat.com : admin :
রবিবার, ২৯ মে ২০২২, ০৫:০১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
জাতীয় সাংবাদিক সংস্থা রাজশাহী বিভাগ’র নবনির্বাচিত কমিটির সাধারণ সভা অনুষ্ঠিত। রাজশাহীর বাঘায় আলোচিত পাঁচ টাকার হোটেল মালিক আর নেই। নলছিটিতে মাদ্রাসা ছাত্রী অপহরণের এক মাসেও উদ্ধার হয়নি, উল্টো দু’টি মামলা। মান্দার এক রুখী উচ্চ বিদ্যালয়ে নবীন বরণ অনুষ্ঠান অনুষ্ঠিত। বরগুনায় গণহত্যা দিবস ২৯ ও ৩০শে মে। নেত্রকোনায় জঙ্গি সংগঠনের নারী সদস্য আটক। কলাপাড়ায় অরজগতা রুখতে শক্ত অবস্থানে কলেজ ছাত্রলীগ। সমুদ্রের তীরে নিখোঁজ পর্যটক ফিরোজ কে খুঁজছেন শাশুড়ি, ২৪ঘন্টা মেলেনি সন্ধান। আটপাড়ায় বাংলাদেশ-ভারত সম্প্রীতি পরিষদের সম্মেলন অনুষ্ঠিত। কেশবপুরের মঙ্গলকোটে রংধনু আর্ট একাডেমির শুভ উদ্বোধন।

কুয়াকাটায় পর্যটক নেই, তারপরও ব্যস্ত পর্যটন ব্যবসায়ীরা।

দৈনিক আলোকিত প্রভাত
  • আপডেট সময় : মঙ্গলবার, ১২ এপ্রিল, ২০২২
  • ৪৪ বার পঠিত

জাহিদুল ইসলাম জাহিদ,কুয়াকাটা প্রতিনিধি।
রমজানের প্রথম থেকেই পর্যটক শূন্য হয়ে পড়েছে কুয়াকাটায়। তবে এ ফাঁকা সময়টা কাজে লাগিয়ে নিচ্ছে পর্যটন কেন্দ্রিক ব্যবসা প্রতিষ্ঠানের মালিক ও কর্মচারীরা।
গত মার্চে শেষ হয়েছে পর্যটন মৌসুম,অপরদিকে চলছে রমজান মাস। এ কারণে পর্যটক শূন্য হয়ে পড়েছে দেশের অন্যতম পর্যটন কেন্দ্র সূর্যোদয় সূর্যাস্তের বেলাভূমি সাগরকন্যা কুয়াকাটায়! তবে ঈদকে সামনে রেখে মেরামত ও নতুন করে সাজসজ্জার কাজ শুরু করেছে অধিকাংশ হোটেল-মোটেল,কটেজ ও রেস্টুরেন্টগুলো মালিক। উল্লেখযোগ্য,হোটেল সি ভিউ ইন্টারন্যাশনাল, হোটেল সাউথ বীচ, হোটেল সমুদ্র বিলাস,হোটেল মাসুম আল বেলাল আবাসিক সহ অন্য।

জানা গেছে, রমজানে পর্যটক শূন্য থাকায় কুয়াকাটার বিভিন্ন স্থানের প্রায় দুই শতাধিক আবাসিক হোটেল মোটেল মেরামত ও ঈদকে সামনে রেখে সাজিয়ে গুছিয়ে নিচ্ছে। সরোজমিনে গিয়ে চোখে পড়েছে, কুয়াকাটার মূল কেন্দ্রবিন্দু গুলোর আশেপাশে থাকা রেস্টুরেন্ট গুলোতে ক্রেতা কম থাকার কারণে বন্ধ রয়েছে। এই ফাঁকা সময় গুলোকে কাজে লাগিয়ে মেরামত করছে হাই হোটেল এন্ড রেস্টুরেন্ট, জয় হোটেল এন্ড রেস্টুরেন্ট, জোয়ার ভাটা হোটেলসহ অন্যান্য।

হাই হোটেল এন্ড রেস্টুরেন্টের মালিক মোঃ হাই সিকদার বলেন, রমজান মাসে পর্যটক শূন্য হয়ে পড়েছে কুয়াকাটা। এবং স্থানীয়দের বাজার ঘাটে আনাগোনা কম থাকার কারণে বেচাকেনা একেবারেই নাই। তাই এই সময়টাকে কাজে লাগিয়ে আমার রেস্টুরেন্টটা কে নতুন আঙ্গিকে সাজিয়ে নিচ্ছি। তিনি আরো বলেন, দিন দিন পর্যটক কুয়াকাটা বাড়ছে এর কারণে আমাদের ব্যবসার ধরন টা একটু বাড়িয়ে নিচ্ছি, আগে আমার হোটেলে ৫০ জনকে একসাথে বসিয়ে খাওয়ানো যেত, তবে পর্যটক বেড়ে যাওয়ায় ৫০জনের সাথে আরো ৫০জন যুক্ত করেছি। আশা করছি ঈদের দিন থেকেই পর্যটকদের ভিড় থাকবে কুয়াকাটায়।

আবাসিক হোটেল সী ভিউ ইন্টারন্যাশনাল-এর ম্যানেজার মোঃ সোলায়মান বলেন, রমজান আসার একদিন আগেও পুরো বুকিং ছিল আমাদের হোটেল। রমজান শুরুর সাথে সাথে পর্যটক শূন্য হয়ে পড়েছে, এই ফাঁকে আমাদের হোটেলটি সাজসজ্জা করে নিচ্ছে, রং করা হচ্ছে, খাট ড্রেসিং টেবিল সহ আনুষঙ্গিক মেরামত ও সরিয়ে নিয়ে, নতুন কিছু যুক্ত করছি।

কুয়াকাটা শুভ সংঘ ক্লাবের সভাপতি জাহিদুল ইসলাম জাহিদ জানান, বর্তমানে কুয়াকাটায় একেবারে পর্যটক নেই, তবে মার্চ মাসে পর্যটকে ভরপুর ছিল। জুন মাসে পদ্মা সেতু চালু হওয়ার কথা রয়েছে, যদি সময় মত স্বপ্নের পদ্মা সেতু চালু হয়ে যায় তাহলে পর্যটকের মেলা বসবে প্রতিদিন কুয়াকাটায়।

ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন অব কুয়াকাটা টোয়াক”এর প্রেসিডেন্ট রুমান ইমতিয়াজ তুষার বলেন, মানুষের কোলাহল সমুদ্র সৈকতে না থাকায় রূপ যৌবনে ভরপুর হয়ে উঠেছে অপরূপ সৌন্দর্যের স্থান কুয়াকাটা। তিনি আরো জানান, ঈদের অগ্রিম বুকিং এর জন্য ইতিমধ্যে আমাদের সাথে অনেক পর্যটক যোগাযোগ করেছে এবং ঈদের পরে কেমন লাগবে কুয়াকাটা এ বিষয়ে জেনে নিচ্ছে পর্যটক, নতুন সাজে সাজিত করছে হোটেল হোটেল রেস্টুরেন্ট গুলো।

কুয়াকাটা হোটেল মোটেল মালিক সমিতির সভাপতি মোঃ শাহ আলম হাওলাদার জানান , কুয়াকাটা দুই শতাধিক হোটেল-মোটেল কে মেরামত করে নিচ্ছে মালিক ও কর্মচারীগণ, নতুনভাবে নতুন আঙ্গিকে সাজিয়ে নিচ্ছে ব্যবসা-প্রতিষ্ঠান রমজানের পর থেকেই পর্যটকদের উপস্থিতি বাড়বে কুয়াকাটায়।

কুয়াকাটা পৌর মেয়র আনোয়ার হাওলাদার জানান, রমজানে পর্যটকশূন্য হওয়ায় তেমন ক্ষতির মুখে পড়ছি না, কারণ প্রতিবছরই পবিত্র রমজান মাসে পর্যটকশূন্য থাকে বরং এই সময়টাকে আমরা কুয়াকাটা পৌর কর্মচারীরা কাজে লাগাচ্ছে পরিষ্কার-পরিচ্ছন্ন করে নিচ্ছে কুয়াকাটার সমুদ্র সৈকত থেকে শুরু করে কুয়াকাটার গুরুত্বপূর্ণ স্থান গুলো, আশা করছি ঈদে কুয়াকাটায় ঘুরতে আসার পর্যটকরা পরিচ্ছন্ন পরিবেশে নিঃশ্বাস নিতে পারবে।

কুয়াকাটা টুরিস্ট পুলিশ জানান, বর্তমানে কুয়াকাটায় পর্যটকদের উপস্থিতি নেই, তবে রমজানের পর থেকেই পর্যটকে ভরপুর হয়ে উঠবে, কুয়াকাটায় ঘুরতে আসা পর্যটকদের বাড়তি নিরাপত্তা নিশ্চিত করতে কুয়াকাটা টুরিস্ট পুলিশ প্রস্তুত রয়েছে।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা