মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৪:৪১ পূর্বাহ্ন

ঘূর্ণিঝড় সংকেতে কুয়াকাটায় গুড়ি গুড়ি বৃষ্টি, হোটেল থেকে বের হতে পারছে না পর্যটক।

দৈনিক আলোকিত প্রভাত / ৩৮ বার পঠিত
আপডেট সময় : শনিবার, ৪ ডিসেম্বর, ২০২১, ১০:৩৪ অপরাহ্ণ

জাহিদুল ইসলাম জাহিদ, কুয়াকাটা প্রতিনিধি।
ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’ শক্তিশালী হয়ে উপকূলের দিকে অগ্রসর হয়েছে।এ জন্য দেশের সমুদ্রবন্দর গুলোতে ৩ নম্বর হুঁশিয়ারি সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। পটুয়াখালী সাগরকন্যা কুয়াকাটায় সকাল থেকেই মেঘলা আকাশ ও গুড়ি গুড়ি বৃষ্টি শীতের আবহাওয়া বইছে। সকাল থেকে রোদের রোশনি দেখেনি কুয়াকাটায় আশা পর্যটক স্থানীয়রা।

আজ শনিবার (৪ ডিসেম্বর) রাতে মধ্য ঘূর্ণিঝড়টি ভারতের অন্ধ্র প্রদেশ-ওড়িশা উপকূলে আঘাত হানতে পারে। বাংলাদেশে আঘাত না করলেও বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। শনিবার সকালে আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে (ক্রমিক নম্বর-৭) এ তথ্য জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।নএমন খবর পেয়ে, কুয়াকাটার গভীর সমুদ্রে থাকা জেলেরা তাদের জাল পালা সমুদ্র থেকে গুছিয়ে কিনারায় চলে এসেছে। হঠাৎ আবহাওয়া খারাপে লোকসানে পড়েছে উপকূলের জেলেদের।
আবহাওয়া সংকেত পেয়ে পর্যটন কেন্দ্র কুয়াকাটা ছাড়ছেন পর্যটকরা।

কুয়াকাটার জেলে হাবিব মাঝি বলেন, সাগরে জল ফালানো ছিল আমার রেডিওতে আবহাওয়া সংকেত শুনে, আমাদের সমুদ্রে থাকা জাল পালা গুছিয়ে চলে এসেছি। একই সময় জেলে ফারুক মাঝি বলেন, আবহাওয়া ভালো দেখে ১৫ লিটার তৈল পুড়ে সাগরে গেছিলাম, কিন্তু আবহাওয়া সতর্কতা শুনে আবার কিনারায় চলে এসেছি এতে লোকসান গুনতে হচ্ছে আমাদের। বিজ্ঞপ্তিতে বলা হয়, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘জাওয়াদ আরও উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে একই এলাকায় ১৬.১ ডিগ্রি উত্তর অক্ষাংশ এবং ৮৫.৮ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশে অবস্থান করছে। এটি আরও উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

উপযুক্ত পরিবেশ না থাকায় ঘূর্ণিঝড়ের শক্তি হ্রাস পেয়েছে। বিভিন্ন সময়ে ঝড়টির শক্তি হ্রাস-বৃদ্ধি পেতে দেখা যাবে। ঝড়টি গত ২৪ ঘন্টায় ক্রমশ উত্তর ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে ভারতীয় উপকূল থেকে নিকটবর্তী স্থানে রয়েছে।

আশা করা হচ্ছে ডিসেম্বরের ৮ তারিখ থেকে সার্বিক, আবহাওয়া পরিস্থিতি দ্রুত উন্নতির দিকে থাকবে। আজ বাংলাদেশ সময় সন্ধা ৬ টায় দিকে,ঘূর্ণিঝড়টির নিম্নভাগের কেন্দ্র থেকে নিকটতম ভারতীয় উপকূলের দূরত্ব: ২১০ কিঃমিঃ প্রায়।বাংলাদেশের কুয়াকাটা থেকে দূরত্ব: ৭৯৮ কিঃমিঃ।বাংলাদেশের টেকনাফের সমূদ্র সৈকত থেকে দূরত্ব: ৯০৯ কিঃমিঃ প্রায়।

পটুয়াখালী জেলা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মাসুদ রানা জানান, আগামীকাল থেকে বৃষ্টির পরিমান কিছুটা বাড়তে পারে, সেই সঙ্গে শীতের তীব্রতাও বাড়তে পারে। তবে ঘূর্নিঝড় ‘জাওয়াদ’ ভারতের উপকূল দিয়ে অতিক্রম করার সম্ভাবনা রয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

Theme Customized By Theme Park BD