শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ০৩:৩৯ অপরাহ্ন
শিরোনাম :
Logo কৃষকের আঙিনায় সোনালি স্বপ্ন। Logo বিএমএসএফ হবে প্রকৃতই সাংবাদিকবান্ধব সংগঠনে কেন্দ্রীয় নেতৃবৃন্দ। Logo নেতার সার্থকতা হয় তার কর্মে”। Logo ১২০ জনকে স্কুল ব্যাগ বিতরণ করেন কোডেকে এনজিও। Logo সিংড়ায় নৌকার মাঝি নাছিরের উঠান বৈঠক। Logo এইচ.এস.সি পরীক্ষা ২০২১ উপলক্ষে বারহাট্টা সরকারি কলেজে মতবিনিময় সভা অনুষ্ঠিত। Logo চাকুরী দেয়ার প্রলোভন দেখিয়ে অসহায় মানুষদের টাকা হাতিয়ে নিয়েছে প্রতারক পারভেজ। Logo বরিশালে পল্লিবিদ্যুতের খুটি ও সড়ক ও জনপদের পিলার দিয়ে দোকান ও পুকুর ঘাট নির্মাণ। Logo কাহালুতে খাদ্য গুদামে আমন ধান, চাল সংগ্রহের উদ্বোধন। Logo আসন্ন বাকেরগঞ্জ নিয়ামতি ইউনিয়ন নির্বাচন উপলক্ষে বিশেষ বর্ধিত সভা অনুষ্ঠিত।

ঝালকাঠির বার্জ ডিপো জনস্বার্থে স্থানান্তরের দাবী এলাকাবাসীর।

দৈনিক আলোকিত প্রভাত / ৩৫ বার পঠিত
আপডেট সময় : শনিবার, ১৬ অক্টোবর, ২০২১, ৩:৪৩ অপরাহ্ণ

রিয়াজুল ইসলাম বাচ্চু,ঝালকাঠি।
জনস্বার্থে ঝালকাঠি বার্জ ডিপো স্থানান্তরের দাবী করেছে এলাকাবাসী। এলাকাবাসী জানায়, ঝালকাঠি পুরাতন কলাবাগান, কাঠপট্টি খেয়াঘাট এ যমুনা অয়েল কোম্পানী লিঃ বার্জ ডিপো বাসন্ডা নদীর মোহনায় ২০০০ সালে স্থাপন করা হয়। ২০১২সালে ডিপো’র ভূমি অধিগ্রহনের জন্যে ঝালকাঠি জেলা প্রশাসন বরাবর সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আবেদন করে। জেলা প্রশাসন ঝালকাঠি সদর এসি ল্যান্ড ও সার্ভেয়ারকে ভূমি অধিগ্রহনের জন্য পত্র প্রেরণ করে। কিন্তু ১০/১১ বছরেও এ ব্যাপারে কোন সুরাহা না হওয়ায় নদীতে ২টি বার্জ থাকায় বাসন্ডা নদীতে চর পড়তে থাকে। ঝালকাঠি শহরের সরু রাস্তার ঘন জনবসতিপূর্ন এলাকায় ডিপোটি নির্মাণ হওয়ায় এলাকাবাসী নানা রকম সমস্যার সম্মুখীন হচ্ছেন। সরু রাস্তা দিয়ে ট্রাক লরি ঢুকতে না পারায় ভ্যান গাড়ী দিয়ে তেলের ড্রাম ডেলিভারী করা হয়। ডিপো টারমিনাল এলাকায় বাসন্ডা নদীতে বিশাল চর পড়ায় শ্রমিকরা বার্জ থেকে বাঁশের সাঁকো দিয়ে তেলের ব্যারেল উঠানামার কাজ করে। এভাবে চরম ঝুঁকি নিয়ে কাজ করতে হচ্ছে শ্রমিকদের। ইতিমধ্যে অনেক শ্রমিক কাজ করতে গিয়ে দুর্ঘটনার শিকার হয়েছে। এসব কাজে নিয়োজিত শ্রমিক রুবেল জানান, “আমরা ঝুঁকি নিয়ে কাঠ ও বাঁশের সাঁকো দিয়ে বার্জ থেকে তেলের ব্যারেল নামাই। এভাবে আমরা কাজ করতে চাই না, তারপরও পেটের টানে কাজ করছি।” বাসন্ডা নদীর মোহনায় ডিপোর টারমিনাল নির্মাণ করায় নদী ভরাট হয়ে দিন দিন ছোট হচ্ছে। ফলে বড় জাহাজ, লবনের ট্রলার, মালবাহী সাম্পান নৌকা অনায়াসে ঢুকতে পারছে না। এভাবে এক সময় নদীটি সম্পূর্ণ ভরাট হয়ে মরা নদীতে পরিণত হতে পারে।

এলাকবাসির পক্ষে সমাজ সেবক ও ব্যবসায়ী আঃ হামিদ খান সাংবাদিকদের বলেন, “ এই ডিপো বার্জ দু’টি খালের ভিতর থাকার কারণে খাল থেকে কোন মালবাহী বড় জাহাজ, ট্রলার ঢুকতে পারে না এবং খালে চর পড়ে ভরে গিয়েছে। সরকার এই ডিপোটি ঝালকাঠী শিল্প নগরী সংলগ্ন নিরিবিলি এলাকায় স্থানান্তর করলে ভালো হতো এবং মানুষের কর্মসংস্থান সৃস্টি হত।
এ ব্যাপারে ৮ নং ওয়াডেৃর নবনির্বাচিত কাউন্সিলর ও জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক মোঃ হাবিবুর রহমান হাবিল জানান, দীর্ঘদিন ধরে যমুনা ডিপোর বার্জ দু’টি ঝালকাঠির বাসন্ডা নদীতে দেখা যাচ্ছে। ডিপো থেকে মালামাল উঠানোর সময় লেবাররা দুর্ঘটনার শিকার হচ্ছে। রাস্তা ছোট হওয়ার কারনে কোন ট্যাংক লড়ি ঢুকতে পারছে না। তাই এলাকাবাসির সুবিদার জন্যে ওইখান থেকে ডিপো বার্জ দুটি অন্য কোথাও সরিয়ে নিলে এলাকাবাসি উপকৃত হবে। অন্য কোথাও ডিপো হলে কিছু বেকার যুবকদের কর্মসংস্থানের ব্যবস্থ হবে।
এ ব্যাপরে ঝালকাঠি সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবেকুন্নাহার মুঠো ফোনে জানান, আমি উক্ত ডিপো এলাকা পরিদর্শণ করে দেখবো এবং সমস্যা থাকলে সমাধানের জন্যে কর্তৃপক্ষের সাথে আলোচনা করবো।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

Theme Customized By Theme Park BD