1. admin@dailyalokitoprovat.com : admin :
শনিবার, ২৮ মে ২০২২, ০৫:৩০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
নেত্রকোনায় জঙ্গি সংগঠনের নারী সদস্য আটক। কলাপাড়ায় অরজগতা রুখতে শক্ত অবস্থানে কলেজ ছাত্রলীগ। সমুদ্রের তীরে নিখোঁজ পর্যটক ফিরোজ কে খুঁজছেন শাশুড়ি, ২৪ঘন্টা মেলেনি সন্ধান। আটপাড়ায় বাংলাদেশ-ভারত সম্প্রীতি পরিষদের সম্মেলন অনুষ্ঠিত। কেশবপুরের মঙ্গলকোটে রংধনু আর্ট একাডেমির শুভ উদ্বোধন। বাকেরগঞ্জের এসিলেন্ট আবুজর মোঃ ইজাজুল হকের কারিশমায় অবৈধ স্থাপনা উচ্ছেদ। বসতঘর থেকে কলেজ-ছাত্রীর ঝুলন্ত মরদেহ উদ্ধার। রাজশাহীর মোহনপুরে প্রাইভেটকার ও ট্রাকের মুখোমুখি সংঘর্ষ। কাহালু’র দূর্গাপুর ইউ পি নির্বাচনে চেয়ারম্যান ও মেম্বার প্রার্থীদের সঙ্গে মতবিনিময় সভা অনুষ্ঠিত। প্রেমিক’র বিয়ের খবরে প্রেমিকার আত্নহত্যা ।

ঠাকুরগাঁওয়ে বন্ধন জেনেটিক্স লিমিটেডের কৃষক মাঠ দিবস পালন।

দৈনিক আলোকিত প্রভাত
  • আপডেট সময় : মঙ্গলবার, ১৯ এপ্রিল, ২০২২
  • ১৮ বার পঠিত

কুদরত আলী,ঠাকুরগাঁও প্রতিনিধি।
ঠাকুরগাঁওয়ে বন্ধন জেনেটিক্স লিমিটেডের উচ্চ ফলনশীল প্রেসিডেন্ট জাতের ভুট্টা ভালো ফলন উপলক্ষে কৃষকের মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

১৯ এপ্রিল ( মঙ্গলবার) দুপুরে ঠাকুরগাঁও সদর উপজেলার ১৪ নং রাজাগাঁও ইউনিয়নের আসান নগর গ্রামে এ মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

বন্ধন জেনেটিক্স লিমিটেড এ মাঠ দিবসের আয়োজন করে। এতে কোম্পানিটির বিভিন্ন স্তরের কর্মকর্তা, স্থানীয় বীজের পরিবেশক কৃষক বন্ধু ট্রেডার্স এর সত্বাধিকারী আবু হোসেন সহ স্থানীয় শতাধিক কৃষক অংশগ্রহণ করেন।

এসময় সংক্ষিপ্ত সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, বন্ধন জেনেটিক্স লিমিটেডের ডেপুটি সেলস ম্যানেজার বাদশা আলমগীর,এরিয়া সেলস ম্যানেজার আরমান সিদ্দিকী, স্থানীয় পরিবেশক আআু হোসেন,কৃষক আলাউদ্দিন মন্ট,আবু জাফর প্রমুখ।

বক্তারা বলেন, উচ্চফলশীল জাতের এই ভুট্টার শতকরা ৮০ শতাংশ গাছে দুটো করে মোচা ফলন হয়েছে, এটি অন্য ভুট্টার তুলনায় কম খরচে ফলন বেশি। রোগ এবং পোকার আক্রমণ কম। ঝড় বাতাসে সহজেই হেলে পড়ে না।

ভুট্টা চাষি আলাউদ্দিন মন্টু বলেন, আমি দীর্ঘ দিন ধরে ভুট্টা চাষ করি এবছর স্থানীয় দোকানদার আবু হোসেন ভাই আমাকে প্রেসিডেন্ট জাতের ভুট্টা চাষ করার পরামর্শ দেন তারপর আমি এই প্রেসিডেন্ট জাতের ভুট্টা চাষ করি এখন দেখা যায় ইনশাআল্লাহ ভালো ফলন হয়েছে শতকরা ৮০ টি গাছে দুটো করে মোচা হয়েছে এবং দুটো মোচা প্রায় সমান সমান।

শশা চাষী সুরেশ চন্দ্র রায় বলেন, আমি প্রতি বছ শশা চাষ করি,এ বছর স্থানীয় ডিলার আবু হোসেন ভাই আমাকে বন্ধন জেনেটিক্স লিমিটেডের শশা বীজ চাষের পরামর্শ দেন তিনার পরামর্শে এবার আমি বন্ধন জেনেটিক্স লিমিটেডের শশা বীজ চাষ করি,এবার অনেক ভালো ফলন হয়েছে আগামীতে প্রতিবছর এই কোম্পানির বীজ চাষ করব এবং সকল কৃষককে উৎসাহিত করব।

স্থানীয় বীজ পরিবেশক কৃষক বন্ধু ট্রেডার্স এর স্বত্বাধিকারী আবু হোসেন বলেন, বন্ধন জেনেটিক্স লিমিটেডর প্রতি টা বীজ উচ্চ ফলনশীল এবং বীজের মান ভালো হওয়ায় কৃষকদের এই কোম্পানির ভুট্টা, করলা,শশা,ধান সহ সকল সবজির বীজ চাষের পরামর্শ দিয়ে থাকি ফলাফল চমৎকার কৃষক আমার কাছে এসে কৃতজ্ঞতা স্বীকার করে।

প্রতিষ্ঠানটির ডেপুটি সেলস ম্যানেজার বাদশা আলমগীর জানিয়েছেন,আমরা বিদেশ থেকে উন্নত জাতের ধান, ভুট্টা, শশা,করলা সহ সকল ধরনের সবজির বীজ সংগ্রহ করে কোম্পানির নিবিড় পরিচর্যায় পরিক্ষা মূলক চাষ করি। ফলাফল ভালো হলে তখন আমরা এইসব বীজ বাজারজাত করে থাকি। তিনি আরও বলেন, প্রেসিডেন্ট জাতের ভুট্টার কয়েকটি বৈশিষ্ট্য আছে যেমন, মোচার ভিতরের অংশ টা চিকন হওয়ায় ভুট্টার দানা বড় হয় ওজন বেশি হয়, প্রায় গাছে দুটো করে মোচা ফলন হয় এবং সহজে গাছ পরে যায় না। ঠাকুরগাঁও জেলায় ৮ জন পরিবেশকের মাধ্যমে প্রায় ৪০ টন বীজ বাজারজাত করেছি উচ্চ ফলনশীল হওয়ায় ইনশাআল্লাহ সকল কৃষক খুশি হয়েছেন।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা