সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ১১:৫২ অপরাহ্ন
শিরোনাম :
Logo বরিশাল বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকের লেবুখালীতে নির্মিত পায়রা সেতু পরিদর্শণ। Logo বাংলাদেশের কোন জলাশয় অব্যবহৃত থাকবেনা, কলাপাড়ায় মৎস্যমন্ত্রী। Logo কলাপাড়ায় বড় মসজিদের টাকা আত্মসাতের অভিযোগে : আগামী সপ্তাহে তদন্ত প্রতিবেদন। Logo বরগুনায় আত্মপ্রকাশ হলো আন্তর্জাতিক মানবাধিকার সাংবাদিক সংস্থার বরগুনা জেলা কমিটি। Logo মাদক বিক্রির অভিযোগ প্রতিবাদ করায় যুবকে মারধোর। Logo সাংবাদিক মঞ্জুরুল ইসলাম আর আমাদের মাঝে বেঁচে নেই। Logo ঝালকাঠিতে সত্তরার্ধ স্বামীহারা বৃদ্ধাকে ইউএনও’র খাদ্য, বস্ত্র সহায়তা। Logo বরিশালের হিজলায় জন্ম নিবন্ধনে নির্ধারিত ফি থেকে কয়েকগুণ বেশি টাকা নেয়ার অভিযোগ । Logo বাকেরগঞ্জে রাজনৈতিক দলের নেতাদের সাথে অপরাজিতাদের মতবিনিময় সভা। Logo তালতলীতে সাংবাদিকের উপরে হামলা,থানায় মামলা।

তরুনরাই দেশের বতর্মান ও ভবিষ্যৎঃ ডিসি বরিশাল

দৈনিক আলোকিত প্রভাত / ২৮ বার পঠিত
আপডেট সময় : বৃহস্পতিবার, ৯ সেপ্টেম্বর, ২০২১, ৯:৪৯ পূর্বাহ্ণ

ফাতেমা তুজ জোহরা এ্যানি।
সোনার বাংলা খ্যাত দেশটি যখন ২০৪১ সালের মধ্যে ‘উন্নত বাংলাদেশ’ হওয়ার স্বপ্ন দেখছে; ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের মাধ্যমে একটি উদ্ভাবনী দেশ হিসেবে বিশ্বমণ্ডলে পরিচিত হতে চাচ্ছে; তখন সময় এসেছে দেশের সব গুরুত্বপূর্ণ অংশীদারদের তাদের নিজেদের দায়িত্ব, কর্তব্য ও করণীয় সম্পর্কে জানার ও সে অনুযায়ী প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার।

বাংলাদেশের উন্নয়নের এই যাত্রায় দেশের তরুণ সমাজের গুরুত্ব অপরিসীম। তাই ভবিষ্যৎ বাংলাদেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশীদার, দেশের তরুণ সমাজকে তার অংশগ্রহণ ও নেতৃত্ব নিশ্চিত করতে হবে।
বরিশালের জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার বলেছেন, তরুণরাই রাষ্ট্রের ভিত্তি। সকল ইতিবাচক পরিবর্তন তাদের হাত ধরেই এসেছে। তাদেরকে বাদ দিয়ে দেশের কোন কোন উন্নয়ন টেকসই হবে না। কাঙ্খিত উন্নয়ন সাধন করতে হলে প্রথমত যুবদের নেতৃত্বে আসতে হবে। কারণ তারাই হচ্ছে দেশের ভবিষ্যৎ ও বর্তমান। আন্তর্জাতিক যুব দিবস উপলক্ষ্যে এক অন্তর্জাল সভায় তিনি এসব কথা বলেন। সোমবার (১৬ আগস্ট) বিকেলে বিভাগীয় পর্যায়ের এ সভার আয়োজন করে তারুণ্যের কন্ঠস্বর প্লাটফর্ম। অধিকার এখানে,এখনই (২য় পর্যায়) প্রকল্প ও নারীপক্ষের সহযোগিতায় আয়োজিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশালের জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার। এসময় জেলা প্রশাসক বলেন, প্রাথমিকভাবে যুবদের মানসম্পন্ন শিক্ষিত ও দক্ষ হতে হবে; অঙ্গীকারবদ্ধ হতে হবে। কুসংস্কার ও ধর্মীয় অপব্যাখা থেকে বের হয়ে তাদের যৌন স্বাস্থ্যশিক্ষা সম্পর্কে জানতে হবে। নৈতিক ও শারীরিক শিক্ষাগুলো জানতে হবে সঠিকভাবে বিজ্ঞানসম্মতভাবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বরগুনার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট শুভ্রা দাস, ঝালকাঠির অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ কামাল হোসেন, পটুয়াখালীর সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ জাহাংগীর আলম,ভোলার সিভিল সার্জন ডাঃ কে এম শফিকুজ্জামান। তারুণ্যের কন্ঠস্বর প্লাটফর্মের বিভাগীয় সমন্বয়কারী শাকিলা ইসলামের সঞ্চালনায় স্বাগত বক্তব্য প্রদান করেন নারীপক্ষের প্রকল্প পরিচালক সামিয়া আফরীন।

মূল ধারণাপত্র উপস্থাপনকালে তাসনিম বিনতে মুনির বলেন, কিশোর-কিশোরী ও যুবদের মধ্যে যৌন ও প্রজনন স্বাস্থ্য সেবা প্রাপ্তিতে সচেতনতা বৃদ্ধি এবং সমাজ থেকে এই বিষয়ে নেতিবাচক দৃষ্টিভঙ্গি পরিবর্তনের লক্ষ্যে কাজ করছে তারুণ্যের কন্ঠস্বর প্লাটর্ফম। এবারের দিবস পালনের উদ্দেশ্য হচ্ছে কোভিড- ১৯ সময়ে কিশোর-কিশোরী ও যুবদের স্বাস্থ্যসেবার বর্তমান অবস্থা আলোচনা এবং স্বাস্থ্যসেবার মানউন্নয়নে সেবাদানকারীদের সাথে তারুণ্যের কন্ঠস্বর প্ল্যাটফর্মের সম্পৃক্ততা ও সমন্বয় তৈরী যাতে স্থানীয় পর্যায়ে অধিকার ভিত্তিক নিরবিচ্ছিন্ন ও মানসম্মত স্বাস্থ্যসেবার প্রচারণা ও চাহিদা তৈরি হয় ।

আালোচনায় অংশ নেন বরিশাল, ঝালকাঠি, বরগুনা, পটুয়াখালী ও ভোলা জেলার পরিবার পরিকল্পনা অধিদপ্তর এবং যুব উন্নয়ন অধিদপ্তরের উপপরিচালকবৃন্দ, দৈনিক ভোরের আলোর সম্পাদক সাইফুর রহমান মিরণ, বরগুনা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক সোহেল হাফিজ, তারুণ্যের কন্ঠস্বও প্লাটফর্মের ঝালকাঠি জেলা সমন্বয়ক সোহানুর রহমান, ভোলা জেলা সমন্বয়ক আদিল হোসেন তপু, পটুয়াখালী জেলা সমন্বয়ক জহিরুল ইসলাম, বরগুনা জেলা সমন্বয়ক রীমা স্মৃতি, জাগো নারী’র প্রধান নির্বাহী হোসনেয়ারা হাসি, বিএমকেএস পরিচালক কাওছার পারভিন, আদর্শ মানবসেবা সংস্থা’র নির্বাহী পরিচাল আফরোজা আকবর প্রমুখ। বরিশাল বিভাগের ৫টি জেলা থেকে অর্ধশত তরুণ-তরুণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

Theme Customized By Theme Park BD