1. admin@dailyalokitoprovat.com : admin :
বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১০:০০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
ঝালকাঠিতে গ্রামীন ব্যাংকের ব্রাঞ্চ ম্যানেজার’র দূর্নীতির মামলায় ১০বছরের কারাদন্ড। তালতলী ইউপি নির্বাচনে স্বতন্ত্র প্রার্থীর বিজয়। কাহালুতে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে, বিনামূল্য সার বীজ বিতারন। জেলা প্রশাসনের উদ্যোগে সাহিত্য সম্মেলন ও সাংস্কৃতিক অনুষ্ঠানে লেখক হিসেবে সম্মাননা ক্রেস্ট পেল সাংবাদিক বাচ্চু। কেশবপুরের বাঁশবাড়িয়া বাজার পরিচালনা কমিটির নির্বাচন সম্পন্ন। নেত্রকোনার সুলতানকে দেখতে মানুষের ভিড়। জন্মনিবন্ধন সনদে অতিরিক্ত টাকা আদায়,সুবিদপুর উদ্যোক্তার সাথে স্থানীয় জনতার হাতাহাতি। কাহালুতে প্রাণী সম্পদ অফিসে খামারীদের মধ্যে গরু,ছাগল বিতরণ। প্রবাসী বাংলাদেশীদের সাথে নিয়ে ব্রাসিলিয়ায় পদ্মা সেতুর শুভ উদ্বোধন উদযাপন। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল অসহায় শিশু তানিশার দায়িত্ব নিলেন পুলিশ সদস্য জীবন মাহমুদ।

নগরীতে যানজটের অন্যতম কারণ পার্কিং বিহীন অপরিকল্পিত ভবন নির্মাণ।

দৈনিক আলোকিত প্রভাত
  • আপডেট সময় : মঙ্গলবার, ১২ অক্টোবর, ২০২১
  • ১২০ বার পঠিত

নিজস্ব প্রতিবেদক।
ভোগান্তি ও যানজট মুক্ত সড়কে চলাচলের ইচ্ছে নেই এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না। নিরাপদ ও যানজট মুক্ত সড়ক উপহার পেতে কর্তৃপক্ষের কাছে সবসময় প্রত্যাশা থাকে জনসাধারণের ।

তীব্র থেকে তীব্রতর এ যানজটের মূলে রয়েছে তিন চাকার যানের আধিক্য, সরু রাস্তা এবং মাস্টারপ্লানের বাস্তবায়ন না হওয়া। তবে এসব ব্যাপারে উদ্যোগ গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। পাশাপাশি যানজট দূর করতে জনগণের সচেতনতা জরুরি বলে দাবি করেছেন স্থানীয় প্রশাসন।

তবে নানাবিধ সমস্যার কারণে চাহিদা অনুযায়ী নগরবাসীকে যানজট ও ভোগান্তি মুক্ত সড়ক উপহার দিতে পারছে না ট্রাফিক পুলিশ সদস্যরা।

যানজট সৃষ্টির প্রধান কারণ অনুসন্ধানে বেরিয়ে এসেছে বরিশাল নগরীর বিদ্যমান সমস্যাগুলো।অতিরিক্ত গাড়ি নয় বরং পার্কিং বিহীন অপরিকল্পিত ভবন নির্মাণ ও ত্রুটিপূর্ণ সড়ক ব্যবস্থাপনা যানজটের প্রধানতম কারণ।

নগরীর মূল প্রাণকেন্দ্র সদর রোড। এখানকার কেন্দ্রীয় শহীদ মিনার এলাকা থেকে বিবিরপুকুর পাড় পর্যন্ত এলাকাজুড়ে সরকারি-বেসরকারি অফিস, বিভিন্ন ডায়াগনস্টিক সেন্টার, শপিং মল এবং লঞ্চঘাট থেকে নগরীতে প্রবেশের মূলপথের সংযোগ স্থল (কাকলির মোড়) অবস্থিত। তবে এ জায়গার পুরো রাস্তার প্রশস্থতা নগরীর অন্য যেকোনো রাস্তার চেয়ে সরু। আর এ সরু রাস্তার মধ্যেই কাকলির মোড় থেকে বিবির পুকুর পাড় পর্যন্ত সড়কের মাঝ বরাবর ডাইভারশন (সড়ক বিভাজন) রয়েছে। বিভিন্ন দিক থেকে আসা চলন্ত যানবাহন ও অযথা পার্কিং করে রাখা গাড়িগুলোর সম্মিলন যানজটের সৃষ্টি করছে।

এছাড়া নগরীর নতুনবাজার মোড়ের (বিএম কলেজ থেকে জেলখানার মোড়ের অংশ) আধা কিলোমিটার জুড়ে কাঁচাবাজার, মাছের বাজার, মুদি বাজার ও অসংখ্য রেস্টুরেন্টের সমাহার। এর ওপর চলার পথ তুলনামূলক সরু। নগরীর সদর রোড থেকে জেলখানার মোড় হয়ে নথুল্লাবাদ ও বিএম কলেজ পর্যন্ত যাবার প্রধান সড়কও এটি। যে কারণে তিন চাকার যানের আধিক্যও এ সড়কে সবচেয়ে বেশি। এছাড়া পার্কিংয়ের জায়গা না থাকায় রাস্তার পাশেই ব্যক্তিগত গাড়ি রেখে বাজার করতে হয় সেখানকার নাগরিকদের। এতেও বৃদ্ধি পাচ্ছে যানজট।

নগরীর সচেতন ব্যাক্তিরা জানান যানজট সমস্যার মূলে রয়েছে প্রায় একযুগ আগে প্রস্তাবিত মাস্টারপ্লানের কার্যকর না হওয়া। তিনি বলেন, সারাদেশেই নগরায়নের হার বিগতদিনের চেয়ে বেশি। কিন্তু এই নগরায়ন যদি অপরিকল্পিত হয়, তবে যানজট সৃষ্টি হওয়া স্বাভাবিক। ২০১০ সালে নগরী উন্নয়নের মূল পরিকল্পনা (মাস্টারপ্লান) তৈরি করা হয়। সেখানে সাগরদী থেকে আমতলার মোড়, নতুন বাজার মোড় এবং সদর রোডের প্রশস্ততা বর্ধিতকরণসহ আরও বেশ কয়েকটি বিষয় উল্লেখ করা রয়েছে। কিন্তু দীর্ঘদিনে ওই মাস্টারপ্লান কার্যকরের তেমন কোন উল্লেখযোগ্য পদক্ষেপ গ্রহণ করা হয়নি।

তবে, যাত্রী ও পথচারীরা বলছে ভিন্ন কথা। নিষেধ থাকা সত্ত্বেও মাঝ রাস্তায় চলন্ত গাড়িতে যাত্রী তোলা, অতিরিক্ত যাত্রী বহন, রেষারেষি করে গাড়ি চালাতে গিয়ে জটলা তৈরি করে অহরহ যানজট সৃষ্টির নানা অব্যবস্থাপনার জন্য ফুটপাত দখলসহ ট্রাফিকের গাফিলতি ও চালকদের দায়ী করছেন তারা। অবৈধ পার্কিং বন্ধ করতে হবে। এতে অন্তত যানজট অসহনীয় ভোগান্তি থেকে কিছুটা মুক্তি পাব।

এদিকে যানজট নিরসনে বর্তমানে কি কি পদক্ষেপ নেয়া হচ্ছে জানতে চাইলে বরিশাল মেট্রোপলিটন ট্রাফিক পুলিশের উপ-কমিশনার বলেন, যানজট নিরসন ও মানুষের নিরাপদ চলাচলের ক্ষেত্রে ট্রাফিক বিভাগের কর্মকর্তারা সবসময় কাজ করে যাচ্ছেন।

পার্কিংবিহীন অপরিকল্পিত ভবন নির্মাণ বন্ধ, অবৈধ ভাবে সড়ক দখলকারীদের উচ্ছেদ ও জনসাধারণের একটু সচেতনতাই পারে সুন্দর ও নান্দনিক বরিশাল উপহার দিতে এমনটাই মনে করেন সকল শ্রেণী পেশার মানুষ।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা