1. admin@dailyalokitoprovat.com : admin :
শুক্রবার, ২৭ মে ২০২২, ০৯:৪২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
রাজশাহীর মোহনপুরে প্রাইভেটকার ও ট্রাকের মুখোমুখি সংঘর্ষ। কাহালু’র দূর্গাপুর ইউ পি নির্বাচনে চেয়ারম্যান ও মেম্বার প্রার্থীদের সঙ্গে মতবিনিময় সভা অনুষ্ঠিত। প্রেমিক’র বিয়ের খবরে প্রেমিকার আত্নহত্যা । কাহালু উপজেলা চেয়ারম্যান সুরুজকে ফুলেল শুভেচ্ছা বিনিময়। হাইওয়ে যেন মরন ফাঁদ সাধারণ মানুষ হচ্ছে দুর্ঘটনার শিকার। নেত্রকোনার মগড়া নদীতে ভেসে আসা মাথাবিহীন লাশ উদ্ধার। চুকনগর বধ্যভূমি পরিদর্শন করেন ভারতীয় হাইকমিশনার শ্রী বিক্রম দ্রোয়াস্বামী। সয়াবিনের বাম্পার ফলন হওয়ার পরেও, কৃষকের মাথায় হাত। তালতলীতে নৌকা মার্কার প্রার্থী সংবাদ সম্মেলন। একটি দৃষ্টি নন্দন সৌন্দর্যময় বিনোদন কেন্দ্র, কল্পনা পিকনিক স্পট।

নালুয়া চা বাগানে শ্রীকৃষ্ণের ৫২৪৭ তম জন্মাষ্টমী উদযাপন

দৈনিক আলোকিত প্রভাত
  • আপডেট সময় : সোমবার, ৩০ আগস্ট, ২০২১
  • ১৩৫ বার পঠিত

লিটন মুন্ডা, চুনারুঘাট প্রতিনিধিঃ
চুনারুঘাট উপজেলার ২ নং আহম্মাদাবাদ ইউনিয়নের নালুয়া চা বাগানে শ্রীকৃষ্ণের ৫২৪৭ তম জন্মাষ্টমী পালিত হয়।গত সোমবার (৩০ আগস্ট) সারা দেশে উদযাপন হচ্ছে হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব, পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের জন্মতিথি তথা শুভ জন্মাষ্টমী। করোনাকালীন স্বাস্থ্যঝুঁকি এড়াতে এবছরও ঘরোয়াভাবে এ উৎসবের আয়োজন করা হয়েছে। সমাবেশ, শোভাযাত্রা ও ভক্তদের আমন্ত্রণ ছাড়াই মন্দির প্রাঙ্গণের মধ্যে সীমাবদ্ধ রাখা হয়েছে জন্মাষ্টমীর অনুষ্ঠান।

শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উদযাপন উপলক্ষে প্রতিবছর বিশ্বের হিন্দু সম্প্রদায় বিভিন্ন ধর্মীয় ও সামাজিক-সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করে থাকে। তবে বৈশ্বিক করোনা মহামারির কারণে গত গেল বছরের মতো এবারও সীমিত পরিসরে ও যথাযথ স্বাস্থ্যবিধি মেনে দিনটি উদযাপন করা হচ্ছে। সনাতন ধর্মাবলম্বীরা বিশেষ এ দিনটিতে উপবাস, পূজা-অর্চনা ও নামকীর্তনসহ বিভিন্ন আচার-উপাচার পালন করেছে । এছাড়া ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় দিবসটি উদযাপন হলো।

এ উপলক্ষে বিভিন্ন ধর্মীয়, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন নানা কর্মসূচি গ্রহণ করেছে। প্রতিবছরের মতো এবারও জন্মাষ্টমী উদযাপন ঘিরে চুনারুঘাট উপজেলার সবকয়টি চা বাগানে এলাকা ভিক্তি ক্ষুদ্রপ্রয়াসে পালিত হচ্ছে ২ দিন ব্যাপী জন্মাষ্টমী মহোৎসব। নালুয়া চা বাগানে নালুয়া ভক্তিবৃক্ষের ভক্তদের সহযোগিতায় বাবু সুমন্ত রুদ্র পালের বাসভবনে ও সেনা সদস্য দেবদাস উরাং এর হরি মন্দিরের জন্মাষ্টমী পালন করা হয়। গত ২৯ শে আগষ্ট শুভ অধিবাস ও শ্রীমদভগবদগীতা পাঠ আলোচনা করেন – হবিগঞ্জ ইসকন মন্দিরের ভক্তিবৃক্ষ বিভাগের পরিচালক অধ্যক্ষ শ্রীমান দয়াময় হলধর ব্রহ্মচারী।

৩০ শে আগস্ট ( সোমবার) ভক্তরা সারাদিন উপবাস থাকে। সন্ধ্যায় গুরু বন্দনা, তুলসী আরতি, গৌর আরতী , শ্রীশ্রী নৃসিংহদেবের আরতী পরিবেশন করেন। রাত ৯ টায় শ্রীমদভগবদগীতা আলোচনা করেন – স্বরাট মুরালি দাস । রাত ১০ টায় নালুয়া ভক্তিবৃক্ষের ভক্তদের বৈদিক নৃত্য পরিবেশন করা হয়।

রাত ১২ টায় পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের অভিষেক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। ৩১ শে আগষ্ট সকালে পারণের মাধ্যমেই অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা