মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৪:১০ পূর্বাহ্ন

বরগুনার নলটোনা ইউনিয়ন পরিষদের এক ঘণ্টার জন্য চেয়ারম্যান হলেন রিমি রহমান।

দৈনিক আলোকিত প্রভাত / ৯০ বার পঠিত
আপডেট সময় : সোমবার, ১ নভেম্বর, ২০২১, ৬:০৫ অপরাহ্ণ

ইত্তিজা হাসান মনির,জেলা প্রতিনিধি।
গত ৩১অক্টোবর ২০২১ কন্যা দিবস উপলক্ষে বরগুনার নলটোনা ইউনিয়ন পরিষদ মিলনায়তনে ১ ঘন্টার জন্য প্রতীকী চেয়ারম্যানের দায়িত্ব গ্রহন করে নলটোনা এনসিটিএফ এর সভাপতি রিমি রহমান। রিমি নলটেনার গর্জনবুনি স্কুল এন্ড কলেজের এসএসসি পরীক্ষার্থী। দায়িত্ব পেয়েই সে নলটোনা ইউনিয়নকে শিশুর জন্য সুরক্ষিত রাখা, বাল্যবিয়ে প্রতিরোধে শিশু, যুব এবং এলাকার সর্বস্তরের নাগরিকদের সমন্বিত উদ্যোগ, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে একতাবদ্ধ থাকা, ইভটিজিং প্রতিরোধে কার্যকর পদক্ষেপ গ্রহণ, শিশুদের বিনোদনের জন্য নলটোনার উপকুলীয়এলাকায় শিশুপার্ক ও বিনোদন কেন্দ্র প্রতিষ্ঠা, মানসম্মত শিক্ষা প্রতিষ্ঠান গড়া এবং একটি করে শিশু সুরক্ষা দল গঠন করার আহ্বান জানান।

ওইদিন বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত এক ঘণ্টা দায়িত্ব পালন করা প্রতীকী চেয়ারম্যান মনে করেন, নারীর প্রতি সহিংসতা বন্ধ ও বাল্যবিয়ে রোধে সবাইকে এগিয়ে আসতে হবে। পাশাপাশি জানালেন নিজের আরও অনেক স্বপ্নের কথাও। পরে এক মুক্ত আলোচনায় এই চেয়ারম্যানের দিক-নির্দেশনায় করণীয় তুলে ধরেন অনুষ্ঠানে উপস্থিত বিভিন্ন শ্রেণি পেশার প্রনিনিধি ও সুশীল সমাজের প্রতিনিধিরা। একজন শিশু চেয়ারম্যানকে কাছে পেয়ে উপস্থিত সকলে উচ্ছ্বাস প্রকাশ করেন, ফুলেল শুভেচ্ছায় বরণ করে নেন। নলটোনা পরিষদ মিলনায়তনে নলটোনা ইউনিয়ন পরিষদের পৌরসভার মোঃ শফিকুজ্জামান মাহফুজের এর কাছ থেকে দায়িত্ব বুঝে নিয়েই কাজ শুরু করেন রিমি। এ সময় অন্য অনেক প্রস্তাবনার পাশাপাশি নারীর ক্ষমতায়ন, শিশুদের অধিকার বাস্তবায়নে নানা প্রস্তাব আনেন তিনি। শিশু-কিশোরদের জন্য ইকোপার্ক এবং ইকোপার্কে শিশু নিরাপত্তার কথা বলেন। এক ঘণ্টার নির্ধারিত সময় শেষে ফের চেয়ারে আসীন হন চেয়ারম্যান মো: শফিকুজ্জামান মাহফুজ । তিনি এক ঘণ্টার এই চেয়ারম্যানের এর সব প্রস্তাবনা বাস্তবায়নের ঘোষণা দিয়ে বলেন, নানাভাবে বঞ্চনার শিকার হচ্ছেন নারীরা। এমন এক ঘণ্টার জন্য নয়, আজকের কন্যা শিশুরাই আগামীতে দেশ পরিচালনায় অগ্রণী ভূমিকা পালন করবে। এজন্য পরিবার এবং সমাজকে দায়িত্ব নিতে হবে।

নলটোনা এসসিটিএফ’র সহ সভাপতি রাকিবুল ইসলামের সভাপতিত্বে এবং শিশু সাংবাদিক জিমু এর সঞ্চালনায় এ অনুষ্ঠানে বক্তব্য রাখেন সিবিডিপির নির্বাহী পরিচালক জাকির হোসেন মিরাজ, ইউপি সদস্য পনু মৃধা, মোঃ হারুন, মমতাজ বেগম, খাদিজা বেগম, এশিয়ান টেলিভিশনের জেলা প্রতিনিধি ইত্তিজা হাসান, জয় টিভির প্রতিনিধি বাবুল মাহবুব, সিবিডিপির ওয়াই মুভস্ প্রকল্পের প্রকল্প কর্মকর্তা মোহম্মদ মেজবাহ উদ্দিন। এছাড়াও প্রকল্পের ইয়ূথ ভলান্টিয়ার রুজিনা আক্তার।
‘শিশুর সাথে শিশুর তরে বিশ্ব গড়ি নতুন করে’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে কন্যাশিশু দিবস উপলক্ষে নারীর ক্ষমতায়নের জন্য বেসরকারি সংস্থা প্ল্যান ইন্টারন্যাশনালের সহযোগিতায় অনুষ্ঠানটি আয়োজন করে বরগুনার বেসরকারি সংস্থা সিবিডিপি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

Theme Customized By Theme Park BD