1. admin@dailyalokitoprovat.com : admin :
শুক্রবার, ২৭ মে ২০২২, ১২:২৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
সয়াবিনের বাম্পার ফলন হওয়ার পরেও, কৃষকের মাথায় হাত। তালতলীতে নৌকা মার্কার প্রার্থী সংবাদ সম্মেলন। একটি দৃষ্টি নন্দন সৌন্দর্যময় বিনোদন কেন্দ্র, কল্পনা পিকনিক স্পট। ঝালকাঠি জেলা কৃষকদলের কমিটি গঠন। নেত্রকোণায় সরকারি জীবন বীমা কর্পোরেশনের মতবিনিময় সভা অনুষ্ঠিত। কেশবপুরের মঙ্গলকোটে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম-এর ১২৩ তম জন্মজয়ন্তী উদযাপন। কেশবপুরে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সমাবেশ। জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন ২০২২ উপলক্ষে ঝালকাঠিতে সাংবাদিকদের ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত। মানবেতর জীবন যাপন করছেন ঠাকুরগাঁওয়ের একতা বুদ্ধি প্রতিবন্ধী স্কুল ও পুনর্বাসন কেন্দ্রের শিক্ষক কর্মচারীরা। বগুড়ায় র‌্যাবের অভিযানে কাহালুতে নকল স্বর্ণের মূর্তিসহ আটক ২।

বরিশাল সিটি কর্পোরেশনের ২০২১-২০২২ অর্থ বছরের বাজেট ঘোষনা।

দৈনিক আলোকিত প্রভাত
  • আপডেট সময় : মঙ্গলবার, ১০ আগস্ট, ২০২১
  • ১২৬ বার পঠিত

ডেক্স রিপোর্ট ঃ-
বরিশাল সিটি কর্পোরেশনের ২০২১-২০২২ অর্থ বছরের জন্য ৪১৫ কোটি ৭২ লাখ ৩৭ হাজার ৩শ ৬৬ টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা করা হয়েছে।একই সাথে গত অর্থ বছরে ঘোষিত ৪শ ২৭ কোটি ৬২ লাখ ৬৪ হাজার ৩শ ৪৫ টাকার প্রস্তাবিত বাজেটের বিপরীতে ১শ ২১ কোটি ৯৬ লাখ ১৯ হাজার ৯শ ৪৮ টাকার চূড়ান্ত বাজেট অনুমোদন দেয়া হয়েছে। সে হিসেবে গত অর্থ বছরে প্রস্তাবিত বাজেটের ২৮.৫২ ভাগ বাস্তবায়ন হয়েছে।

মঙ্গলবার (১০ আগস্ট) বিকেল ৪টায় ভার্চুয়াল পদ্ধতিতে সিটি মেয়র সাদিক আবদুল্লাহর পক্ষে ১ নম্বর প্যানেল মেয়র গাজী নাইমুল হোসেন লিটু এই বাজেট ঘোষনা করেন।

ঘোষিত বাজেটে নিজস্ব বিভিন্ন উৎস্য থেকে রাজস্ব আয় ধরা হয়েছে ১শ ১৩ কোটি ৫৬ লাখ ৭০ হাজার ২২ টাকা। সরকারি অনুদান (রাজস্ব) ৯ কোটি ৮১ লাখ ১ হাজার ৯শ ৬০ টাকা, সরকারি থোক বরাদ্দ ২০ কোটি টাকা এবং সরকারি বিশেষ অনুদান ধরা হয়েছে ২৫ কোটি টাকা। এছাড়া সরকারি ও দাতা সংস্থার সাহায্য হিসেবে ২শ ১১ কোটি ১২ লাখ ২১ হাজার ৪শ ৩১ টাকা ধরা হয়েছে।

বাজেট ঘোষনা অনুষ্ঠানে মেয়র সাদিক আবদুল্লাহ সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে বলেন, রাস্তা-ড্রেন-ব্রীজ-কালভার্ট, পুকুর ও খাল সংরক্ষন খাতে বরাদ্দ রাখা হয়েছে ২৬৪ কোটি ২১ লাখ ২৪ হাজার ৯শ ৯৮ টাকা, করোনা মোকাবেলায় ৬ কোটি টাকা, বর্জ্য ব্যবস্থাপনায় ৩৬ কোটি ১৫ লাখ টাকা, পানি-বিদ্যুত ও পরিবহন খাতে ১৯ কোটি ১৫ লাখ ৩৬ হাজার ৯শ ৪৮ টাকা এবং কর্মকর্তা-কর্মচারীদের বেতন ও আনুতোষিকসহ ৪১ কোটি ৪৭ লাখ ৬০ হাজার টাকা বরাদ্দ রাখা হয়েছে।

এছাড়া ৬৮৩ কোটি টাকা ব্যয়ে নগরীর সড়ক উন্নয়ন, জলাবদ্ধতা নিরসন, ও বর্জ্য ব্যবস্থাপনায় উন্নয়ন, ২৬১৫ কোটি টাকা ব্যয়ে নগরীর সকল খাল পুনরুদ্ধার, খনন ও সংরক্ষন এবং ২৭৬ কোটি টাকা ব্যয়ে নগরীর সকল সড়কের পাশে স্মার্ট কন্ট্রোল বেস্ড এলইডি সড়ক বাতি স্থাপনের ৩টি প্রকল্প মন্ত্রনালয়ে জমা দেয়া আছে বলে মেয়র জানান। এগুলো সহ অন্যান্য প্রকল্পগুলো পাশ হলে নগরীর চেহারা পাল্টে যাবে বলে তিনি আশা করেন।

নগরীর উন্নয়নে তিনি নগরবাসীর সর্বাত্মক সহযোগীতা কামনা করেন। ভার্চুয়াল বাজেট ঘোষনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন, প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ ফারুক আহম্মদ, সরকারি কর্মকর্তা, ওয়ার্ড কাউন্সিলরবৃন্দ, আওয়ামী লীগ নেতৃবৃন্দ, সাংবাদিক এবং সুশীল সমাজের নেতৃবৃন্দ।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা