1. admin@dailyalokitoprovat.com : admin :
বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১০:৪৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
সয়াবিনের বাম্পার ফলন হওয়ার পরেও, কৃষকের মাথায় হাত। তালতলীতে নৌকা মার্কার প্রার্থী সংবাদ সম্মেলন। একটি দৃষ্টি নন্দন সৌন্দর্যময় বিনোদন কেন্দ্র, কল্পনা পিকনিক স্পট। ঝালকাঠি জেলা কৃষকদলের কমিটি গঠন। নেত্রকোণায় সরকারি জীবন বীমা কর্পোরেশনের মতবিনিময় সভা অনুষ্ঠিত। কেশবপুরের মঙ্গলকোটে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম-এর ১২৩ তম জন্মজয়ন্তী উদযাপন। কেশবপুরে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সমাবেশ। জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন ২০২২ উপলক্ষে ঝালকাঠিতে সাংবাদিকদের ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত। মানবেতর জীবন যাপন করছেন ঠাকুরগাঁওয়ের একতা বুদ্ধি প্রতিবন্ধী স্কুল ও পুনর্বাসন কেন্দ্রের শিক্ষক কর্মচারীরা। বগুড়ায় র‌্যাবের অভিযানে কাহালুতে নকল স্বর্ণের মূর্তিসহ আটক ২।

বাংলাদেশ ডিপ্লোমা প্রকৌশলীদের পেশাগত ৪ দফা দাবি আদায়ের লক্ষ্যে বরিশালে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত

দৈনিক আলোকিত প্রভাত
  • আপডেট সময় : বুধবার, ৮ সেপ্টেম্বর, ২০২১
  • ৪২১ বার পঠিত

নিজস্ব প্রতিবেদক ঃ-
ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা কোর্সের মেয়াদ মেয়াদ ৪ বছর থেকে ৩ বছরে হ্রাসের সিদ্ধান্তকে আত্মঘাতি উল্লেখ করে তা বন্ধসহ ৪ দফা দাবি বাস্তবায়নে মাসব্যাপী কর্মসূচি ঘোষণা করেছে বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র শিক্ষক পেশাজীবী সংগ্রাম পরিষদ।

গতকাল ০৮ সেপ্টেম্বর বুধবার বরিশাল নগরীর আইডিইবি কার্যালয়ে সংগ্রাম পরিষদের আয়োজিত এক সংবাদ সন্মেলনে এ দাবি জানানো হয়।

সন্মেলনে সভাপতিত্বে করেন জেলা সংগ্ৰাম পরিষদ বরিশাল জেলা কমিটির আহ্বায়ক মোঃ নাহিদ হোসেন তালুকদার, লিখিত বক্ত্য পাঠ করে সদস্য সচিব মোঃ মিজানুর রহমান বলেন, ২৪ মে ২০২১ তারিখে শিক্ষা মন্ত্রণালয় ৪ বছর মেয়াদি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা কোর্সকে হ্রাস করে ৩ বছরে রূপান্তরের লক্ষ্যে কমিটি গঠন করেছেন। শিক্ষা মন্ত্রণালয়ের এই অযৌক্তিক, হঠকারি ও আত্মঘাতি সিদ্ধান্ত পুরো ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা ব্যবস্থাকে ধ্বংসের মুখে ঠেলে দেবার শংকা থেকে আমরা গভীরভাবে উদ্বিগ্ন।

তিনি বলেন, এ ধরনের সিদ্ধান্ত বাস্তবায়ন হলে এ শিক্ষার প্রতি মেধাবী শিক্ষার্থী ও অভিভাবকগণ আগ্রহ হারিয়ে ফেলবেন, জাতীয় ও আন্তর্জাতিকভাবে কর্মক্ষেত্রে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারগণ অবমূল্যায়িত হবেন, দেশ বিদেশের কর্মক্ষেত্রে পদোন্নতি বাধাগ্রস্ত হবে, ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের যোগ্যতা নিয়ে কর্মক্ষেত্রে প্রশ্নের সম্মুখীন হতে হবে, ডিগ্রি ইঞ্জিনিয়ারিং কোর্সের সাথে এডুকেশনের পার্থক্য ৩ বছর হওয়ায় চাকরির একধাপ নিচে বেতন ও মর্যাদা নিয়ে প্রশ্নের সম্মুখীন হবে মর্যাদা হারাবে এবং বিশ্বের অন্যান্য দেশের ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্সের চেয়ে নিম্ন মানের হয়ে যাবে বলে জানান তারা।

এসময় চার দফা দাবি পেশ করা হয়-
১. একাধিক জাতীয় কমিটির সুপারিশের ভিত্তিতে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা অনুমোদিত চলমান ৪ বছর মেয়াদি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্সকে হ্রাস করে ৩ বছরে রূপান্তরে শিক্ষা মন্ত্রণালয়ের অযৌক্তিক ও আত্মঘাতি উদ্যোগ অবিলম্বে বন্ধ এবং ৪র্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় এই কোর্স আধুনিকায়নে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে।

২. প্রধানমন্ত্রীর ২০১৮ সালের সদয় নির্দেশনা ও সরকারের আন্তঃমন্ত্রণালয় কমিটির সুপারিশের আলোকে বিএনবিসি-২০২০ এর জনস্বার্থবিরোধী সংজ্ঞা ও ধারা-উপধারা সংশোধনণ এবং আন্তঃমন্ত্রণালয় কমিটির সুপারিশের আলোকে ঢাকা ইমারত নির্মাণ বিধিমালা ২০০৮ সংশোধনপূর্বক গেজেট প্রকাশ করতে হবে।

৩. প্রধানমন্ত্রীর সদয় প্রতিশ্রুতি অনুযায়ী ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের স্পেশাল ইনক্রিমেন্ট প্রদান, পদোন্নতির কোটা ৫০ শতাংশে উন্নীতকরণ, সরকারি, আধা সরকারি, স্বায়ত্বশাসিত সংস্থা, পেট্রোবাংলা করপোরেশন ও বিদ্যুৎ বিভাগের বিভিন্ন কোম্পানিতে ডিগ্রি ও ডিপ্লোমা ইঞ্জিনিয়ার অনুপাত ১:৫ রেখে জনকল্যাণে অর্গানোগ্রাম প্রণয়ন, সকল বিদ্যুৎ কোম্পানিতে জ্যেষ্ঠতার ভিত্তিতে পদোন্নতি প্রদানে সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করা, প্রাইভেট সেক্টরে কর্মরত ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের ন্যূনতম বেতন নির্ধারণ ও পদবী প্রদান এবং শুধু চাকুরির উপর নির্ভরশীলতা হ্রাস করতে উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে সরকারি সহযোগিতা প্রদান করতে হবে।

৪. পলিটেকনিক ইনস্টিটিউট ও টিভিইটি প্রতিষ্ঠানসমূহের শিক্ষক স্বল্পতা, শ্রেণিকক্ষ, ল্যাব, ওয়ার্কসপ সংকটসহ শিক্ষকদের পদোন্নতি ও শিক্ষক-কর্মচারীদের দ্বিতীয় শিফট ও দুর্যোগকালিন সময়ে দায়িত্ব পালনের সম্মানি প্রদান, STEP প্রকল্পের শিক্ষকদের নিয়মিতকরণ ও বেতন, পদোন্নতি প্রদান এবং ছাত্র ছাত্রীদের বৃত্তি ও ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ভাতা বৃদ্ধিসহ ২৯টি ইমার্জিং টেকনোলজির বেকার ডিপ্লোমা গ্রাজুয়েটদের কর্মসংস্থানের প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করতে হবে।

এসময় এছাড়াও আরো উপস্থিত ছিলেন যুগ্ন আহ্বায়ক মনিরুল ইসলাম ও জাকির হোসেন, যুগ্ন সদস্য সচিব কাজী শাকিল, মিজানুর রহমান, জাকারিয়া আহম্মেদ, মেহেদী, মহিবুল ইসলাম সহ সংগ্ৰাম পরিষদের অন্যান্য সদস্যবৃন্দ ও সাংবাদিকবৃন্দ।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা