শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ০৪:২০ অপরাহ্ন
শিরোনাম :
Logo কৃষকের আঙিনায় সোনালি স্বপ্ন। Logo বিএমএসএফ হবে প্রকৃতই সাংবাদিকবান্ধব সংগঠনে কেন্দ্রীয় নেতৃবৃন্দ। Logo নেতার সার্থকতা হয় তার কর্মে”। Logo ১২০ জনকে স্কুল ব্যাগ বিতরণ করেন কোডেকে এনজিও। Logo সিংড়ায় নৌকার মাঝি নাছিরের উঠান বৈঠক। Logo এইচ.এস.সি পরীক্ষা ২০২১ উপলক্ষে বারহাট্টা সরকারি কলেজে মতবিনিময় সভা অনুষ্ঠিত। Logo চাকুরী দেয়ার প্রলোভন দেখিয়ে অসহায় মানুষদের টাকা হাতিয়ে নিয়েছে প্রতারক পারভেজ। Logo বরিশালে পল্লিবিদ্যুতের খুটি ও সড়ক ও জনপদের পিলার দিয়ে দোকান ও পুকুর ঘাট নির্মাণ। Logo কাহালুতে খাদ্য গুদামে আমন ধান, চাল সংগ্রহের উদ্বোধন। Logo আসন্ন বাকেরগঞ্জ নিয়ামতি ইউনিয়ন নির্বাচন উপলক্ষে বিশেষ বর্ধিত সভা অনুষ্ঠিত।

বাকেরগঞ্জে গণমাধ্যম রক্ষায় প্রেস ক্লাবের নির্বাচনের বিকল্প নেই।

দৈনিক আলোকিত প্রভাত / ২৯ বার পঠিত
আপডেট সময় : বৃহস্পতিবার, ২৮ অক্টোবর, ২০২১, ১১:২৯ অপরাহ্ণ

খান মেহেদী,বাকেরগঞ্জ প্রতিনিধি।
বরিশাল বিভাগের অন্যতম উপজেলা হিসেবে পরিচিত বাকেরগঞ্জ উপজেলা। ১৪ টি ইউনিয়ন নিয়ে আয়তনেও দীর্ঘ পথ হলেও কমতি নেই যেন গণমাধ্যম ও সংবাদকর্মীদের। অপেশাদার ও কার্ড ধারি হলুদ সাংবাদিকদের কাছে দিনে দিনে জিম্মি হয়ে পড়েছে রাজনৈতিক নেতা সহ পুলিশ প্রশাসন ও উপজেলার সর্বস্তরের জনগণ। সরকার পেশাদার অপেশার সাংবাদিক চিহ্নিত করতে না পারায় খুব কম সময়ে বাকেরগঞ্জে ভুঁইফোড় সাংবাদিকে ভরে গেছে।

সম্প্রতি কয়েকটি ঘটনায় জনমনে প্রশ্ন দেখা দিয়েছে কয়েকজন ইউনিয়ন চেয়ারম্যানের দুর্নীতি তুলে ধরে ফেসবুকে লেখালেখি করার পরে ওই চেয়ারম্যানদেরকে নিয়ে বিভিন্ন হোটেল রেস্তোরায় বৈঠকের মাধ্যমে অর্থ আদায়ের অভিযোগ উঠেছে।

বাকেরগঞ্জ উপজেলায় নামেমাত্র প্রেসক্লাব থাকলেও কোন কার্যক্রম এমনকি অফিসও নেই। প্রায় এক যুগের কাছাকাছি সময় ধরে প্রেসক্লাবের নির্বাচন বন্ধ রয়েছে। এই মেয়াদ উত্তীর্ণ কমিটি নিয়ে উপজেলায় বিভিন্ন সাংবাদিক মহলের মধ্যে উত্তেজনা দেখা দিয়েছে। এ কারণেই প্রতিবছর ব্যাঙের ছাতার মত একাধিক সাংবাদিক সংগঠন বেড়েই চলছে। পাশাপাশি অশিক্ষিত অযোগ্য মাদক ব্যবসায়ীরা জড়িয়ে পড়েছে সাংবাদিকদের মতো মহান পেশায়। পেশাদার সাংবাদিকেরা হয়ে পড়েছেন কোণঠাসা। সাম্প্রতিক সময়ে বাকেরগঞ্জ প্রেসক্লাবের নাম ব্যবহার করে একাধিক ব্যক্তি ফেসবুক আইডি দিয়ে রাজনৈতিক নেতা, পুলিশ প্রশাসন, গণমাধ্যমকর্মীদেরকে নিয়ে বিভিন্ন রকম অসত্য মনগড়া মিথ্যা সংবাদ প্রকাশ করায় বাকেরগঞ্জ থানায় লিখিত অভিযোগ দায়ের করা হলেও তেমন কোনো ব্যবস্থা গ্রহণ করেননি থানা পুলিশ।

সম্প্রতি কয়েকটি গণমাধ্যমে দেওয়া এক সাক্ষাৎকারে সময়ের দক্ষিণ অঞ্চল সম্পাদক ও প্রকাশক, জাতীয় দৈনিক সমাচার দর্পণ পত্রিকার ক্রাইম রিপোর্টার, প্রথম সকাল পত্রিকার সিনিয়র স্টাফ রিপোর্টার একথা বলেন। এসময় তিনি নিজেদের অভ্যন্তরিন কোন্দল ও রেষারেষির কারনে সাম্প্রতিক সময়ে বাকেরগঞ্জ নজিরবিহীন সাংবাদিক সংঘর্ষ, হামলা, মামলার ঘটনায় উদ্বেগ প্রকাশ করে বলেন, প্রত্যেকটি ঘটনায় দৃর্বৃত্তদের উৎসাহিত করেছে কতিপয় দালাল চাটুকার অপেশাদার রাক্ষুসে সাংবাদিকরা।

সরকার ও স্থানীয় প্রশাসনের উচিত এদেরকে চিহ্নিত করে জরুরি ব্যবস্থা নেওয়া।অন্যথায় বিপদগামী এসব সুবিধাভোগীরা গণমাধ্যম ও রাষ্ট্রকেও বেকায়দায় ফেলবে।
অন্যথায় তিনি বাকেরগঞ্জের গণমাধ্যম ও সাংবাদিকদের সামনে কঠিন বিপদের আশংকা প্রকাশ করেন।

কাজেই সরকারের সকল এজেন্সি সহ সিনিয়র সাংবাদিকদের উচিত পেশাদার ও অপেশাদার সাংবাদিক চিহ্নিত করা, কে লিখতে জানে, কে জানেনা, প্রাইমারির সার্টিফিকেট পর্যন্ত নেই অথচ কোমরে অাইডি কার্ড ঝুলিয়ে থানা বা প্রশাসনের দুয়ারে দুয়ারে ঘুর ঘুর করে সাধারন মানুষদের জিম্মি করছে, তাদের চিহ্নিত করে এখনি ব্যবস্থা না নিলে পুরো উপজেলাবাসীর এই জিম্মিদশা থেকে রক্ষা পাবে না।

অনলাইন স্বাক্ষাৎকারে বাকেরগঞ্জ উপজেলা অাওয়ামীলীগের সাধারণত সম্পাদক ও বার বার নির্বাচিত মেয়র লোকমান হোসেন ডাকুয়া বলেন, অন্তত নিজেদের সম্মান রক্ষায় সকলের উচিত পেশাদার ও অপেশাদার সাংবাদিক চিহ্নিত করে অতি শীঘ্রই বাকেরগঞ্জ প্রেসক্লাবের নিরপেক্ষ সুষ্ঠু সুন্দর একটি নির্বাচনের মাধ্যমে গণমাধ্যমকে রক্ষা করা। প্রেস ক্লাবের পাশাপাশি অন্য যে সকল সাংবাদিক সংগঠন রয়েছে সকলেরই এজন্যই মতবিরোধ ভুলে সকল পেশাদার সাংবাদিকদের ঐক্যবদ্ধ হওয়ার বিকল্প নেই।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

Theme Customized By Theme Park BD