1. admin@dailyalokitoprovat.com : admin :
শনিবার, ০২ জুলাই ২০২২, ১১:০৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
কেশবপুরে কসাইয়ের ছুরিকাঘাতে পত্রিকা হকার গুরুতর আহত। কাহালুু উপজেলা মুরইল ইউনিয়ন তাঁতীলীগের এি- বাষিক সন্মেলন অনুষ্টিত। যশোরের কেশবপুরে উৎসবমূখর ও শান্তিপূর্ন পরিবেশে রথযাত্রা অনুষ্ঠিত হয়েছে। হিজলায় পিতৃপরিচয়ের ভয়ে গর্ভের সন্তানকে হত্যা। বরগুনা’য় মাদক দিয়ে ধরিয়ে দেয়ার অপরাধে এলাকা বাসী ও ভূক্তভোগী পরিবারের মানববন্ধন। আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য মুকুল বোসের প্রয়ানে শোক। যুক্তরাষ্ট্রে প্রথম কৃষ্ণাঙ্গ নারী বিচারপতি কেতানিজ ব্রাউন জ্যাকসন শপথ গ্রহণ। ভারতে ভূমিধসে মৃত্যু বেড়ে ৮১, নিখোঁজ অনেকে জুনে ধর্ষণের শিকার ৭৬ বাকেরগঞ্জে গৃহবধূর রহস্যজনক ঝুলন্ত লাশ উদ্ধার।

মালটা চাষে সাবলম্বী ঠাকুরগাঁওয়ের হুমায়ুন কবির।

দৈনিক আলোকিত প্রভাত
  • আপডেট সময় : মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
  • ১৭৫ বার পঠিত

কুদরত আলী ঠাকুরগাঁও প্রতিনিধি।
বাংলাদেশ স্বাধীনতার আগে থেকেই পুষ্টি জাতীয় ফল যেমন,আপেল,মালটা, কমলা, আঙুর,খেজুর সহ বিভিন্ন সুষম ফল বিদেশ নির্ভর হয়ে আসছে।
একবিংশ শতাব্দীতে আপেল, কমলা, আঙুর, খেজুর বাংলাদেশে চাষের দৃষ্টান্ত হচ্ছে।

এখন দেশের বিভিন্ন জেলায় আপেল, মালটা, আঙুর, খেজুর চাষাবাদ হচ্ছে। যে সকল ফল বিদেশ থেকে আমদানি করতে হাজার হাজার কোটি টাকা ব্যয় করতে হয় বাংলাদেশ সরকারকে। এসব ফল আমদানি নির্ভর না করতে বাংলাদেশ সরকারের কৃষি মন্ত্রণালয়ের দিক নির্দেশনায় মালটা, আঙুর ও আপেল চাষে আগ্রহী হতে দেখা যাচ্ছে।

দেশের বিভিন্ন এলাকার সাথে তাল মিলিয়ে দেশের উত্তর জনপদ ঠাকুরগাঁও জেলার রুহিয়া থানাধীন ২ আখানগর ইউনিয়নের এক সফল কৃষি উদ্দোক্তা হুমায়ুন কবির ৪ একর জমিতে মালটা চাষ করেছেন।

এ বিষয় কৃষি উদ্দোক্তা মালটা চাষী হুমায়ুন কবির বলেন, আমি প্রায় ৫ বছর আগে থেকে চিন্তা করতাম আমরা প্রতিনিয়ত আপেল, মালটা সহ বিদেশি নির্ভর ফল যদি দেশেই উৎপাদন করতে পারি তাহলে তো আমারা বিদেশ নির্ভর ফল আমাদের দেশের চাহিদা মিটিয়ে রপ্তানিও করতে পারি।

এই কথা ভেবে গত তিন বছর আগে প্রাথমিক ভাবে ৫০ শতাংশ জমিতে মালটা চাষ করি এবং আস্তে আস্তে ৪ একর জমিতে মালটা চাষ করছি। তিনি বলেন,আজকে আমি বানিজ্যিক ভাবে মালটা বিক্রি শুরু করলাম আজকে ৫ শতাংশ জমিতে ২০ মন মালটা বিক্রি করলাম, যার প্রতি মন মালটার দাম ২৮ শত টাকা করে।

আমি আশ করি আমার মতো এলাকায় আরও কয়েকজন কৃষক উৎসাহিত হবে পাশাপাশি যদি কৃষি দপ্তর আমার মত কৃষি উদ্দোক্তাদের সঠিক পরামর্শ দিতে পারেন তাহলে অচিরেই আমরা মালটা বিদেশে রপ্তানি করে অর্থনৈতিক ভাবে আরও আগাতে পারবো।

উপ সহকারী কৃষি কর্মকর্তা,সুবাস চন্দ্র বর্মন বলেন, আমি হুমায়ুন কবির ভাই কে প্রথমেই অভিনন্দন জানাই তিনি একটি ভালো কৃষি উদ্যোগ নেওয়ার জন্য। মাত্র তিন বছরের মধ্যে তার মালটা বেশ ভালো ফলন হয়েছে। আমি আশা করছি হুমায়ুন কবির ভাইয়ের মত আরও কৃষি উদ্দোক্তা মালটা, আপেল, আঙুর চাষে এগিয়ে আসবে। তিনি বলেন আমরা কৃষি বিভাগ সব সময় হুমায়ুন কবির ভাই সঠিক পরামর্শ দিবো যাতে করে তিনি আরও লাভবান হতে পারেন।

ঠাকুরগাঁও সদর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষ্ণ রায় বলেন, মালটায় রয়েছে ভিটামিন সি, ভিটামিন বি কেলসিয়াম, ফসপরাস, পটাসিয়াম, ফসপরাস, এবং চর্বি মুক্ত ক্যলোরি।

এটি ভিটামিন সি সমৃদ্ধ ফল যা মানব দেহের অনেক পুষ্টি ঘাটতি পূর্ণ করে। এবং এমন উদ্যোগের ফলে আমাদের দেশীয় অর্থনৈতিক সমৃদ্ধি ঘটবে। কৃষি অফিসের পক্ষ হতে এরকম কৃষি উদ্দোক্তাকে সকল রকম সহায়তা করা হবে।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা