1. admin@dailyalokitoprovat.com : admin :
শুক্রবার, ০১ জুলাই ২০২২, ০২:২৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
নবাগত ওসির সাথে রুহিয়া থানা প্রেসক্লাবের সদস্যদের সৌজন্য সাক্ষাৎ ও মতবিনিময় সভা। একজন তরুণ হাফেজের বেঁচে থাকার জন্য আর্থিক সাহায্যের আকুল আবেদন। ঝালকাঠিতে গ্রামীন ব্যাংকের ব্রাঞ্চ ম্যানেজার’র দূর্নীতির মামলায় ১০বছরের কারাদন্ড। তালতলী ইউপি নির্বাচনে স্বতন্ত্র প্রার্থীর বিজয়। কাহালুতে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে, বিনামূল্য সার বীজ বিতারন। জেলা প্রশাসনের উদ্যোগে সাহিত্য সম্মেলন ও সাংস্কৃতিক অনুষ্ঠানে লেখক হিসেবে সম্মাননা ক্রেস্ট পেল সাংবাদিক বাচ্চু। কেশবপুরের বাঁশবাড়িয়া বাজার পরিচালনা কমিটির নির্বাচন সম্পন্ন। নেত্রকোনার সুলতানকে দেখতে মানুষের ভিড়। জন্মনিবন্ধন সনদে অতিরিক্ত টাকা আদায়,সুবিদপুর উদ্যোক্তার সাথে স্থানীয় জনতার হাতাহাতি। কাহালুতে প্রাণী সম্পদ অফিসে খামারীদের মধ্যে গরু,ছাগল বিতরণ।

শ্রীপুরে সাফারি পার্কে গ্যাজেল পরিবারে নতুন অতিথি।

দৈনিক আলোকিত প্রভাত
  • আপডেট সময় : মঙ্গলবার, ১৪ ডিসেম্বর, ২০২১
  • ৮৪ বার পঠিত

শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি, কনিকা আক্তার।
গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে আফ্রিকান প্রাণি গ্যাজেল পরিবারে একটি শাবকের জন্ম হয়েছে। সম্প্রতি মায়ের সঙ্গে পার্কের কোর সাফারির আফ্রিকান সাফারিতে শাবকটিকে ঘুরতে দেখেন পার্ক কর্তৃপক্ষ। নতুন এ শাবকটি নিয়ে পার্কে গ্যাজেল পরিবারে সদস্য সংখ্যা দাঁড়াল তিনটিতে।

পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা (এসিএফ) মো. তবিবুর রহমান জানান, চলতি মাসের প্রথম সপ্তাহে কোনো এক সময় গ্যাজেল শাবটির জন্ম হলেও মা সন্তানকে লুকিয়ে রাখায় এতোদিন দেখা যায়নি। সম্প্রতি শাবকটি মায়ের সঙ্গে বের হয়ে এসে ঘুরে বেড়াচ্ছে। দুধ খাচ্ছে। তবে শাবকটির লিঙ্গ নির্ণয় করা যায়নি।

তিনি আরও জানান, গ্যাজেল মূলত এন্টিলুপ প্রজাতির আফ্রিকান প্রাণি। অনেকস্থানে এ প্রাণিকে টমি হিসেবেও ডাকা হয়। পূর্ব আফ্রিকার কেনিয়া ও তানজানিয়ার সেরিঙ্গেটি অলে এ প্রাণির মূল আবাস্থল। এরা তৃণভূমিতে বিচরণ করে থাকে। এদের প্রধান খাবর হচ্ছে ঘাস। এরা ঘণ্টায় ৮০/৯০ কিলোমিটার গতিতে দৌঁড়াতে পারে। চিতার পরে এ প্রাণিকে চতুর্থ দ্রুততম স্থলপ্রাণি হিসেবে বিবেচনা করা হয়। একটি পুরুষ গ্যাজেলের ওজন ২০/৩০ কেজি এবং আর স্ত্রী গ্যাজেলের ওজন ১৫/২৫ কেজি পর্যন্ত হয়।

এ প্রাণির চোখের চারপাশে সাদা রিং, চোখের কোন থেকে নাকের দিকে কালো ডোরা, নাকের উপর একটি কালো দাগ থাকে। গ্যাজেল শাবকটি সুস্থ রয়েছে। তাকে বিশেষ নজদারিতে রাখা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা