1. admin@dailyalokitoprovat.com : admin :
রবিবার, ০৩ জুলাই ২০২২, ০২:১৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
পিআইও বিজন খরাতির বিরুদ্ধে জমি আছে ঘর নাই প্রকল্পের অর্থ আত্মসাতের অভিযোগ। কেশবপুরে কসাইয়ের ছুরিকাঘাতে পত্রিকা হকার গুরুতর আহত। কাহালুু উপজেলা মুরইল ইউনিয়ন তাঁতীলীগের এি- বাষিক সন্মেলন অনুষ্টিত। যশোরের কেশবপুরে উৎসবমূখর ও শান্তিপূর্ন পরিবেশে রথযাত্রা অনুষ্ঠিত হয়েছে। হিজলায় পিতৃপরিচয়ের ভয়ে গর্ভের সন্তানকে হত্যা। বরগুনা’য় মাদক দিয়ে ধরিয়ে দেয়ার অপরাধে এলাকা বাসী ও ভূক্তভোগী পরিবারের মানববন্ধন। আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য মুকুল বোসের প্রয়ানে শোক। যুক্তরাষ্ট্রে প্রথম কৃষ্ণাঙ্গ নারী বিচারপতি কেতানিজ ব্রাউন জ্যাকসন শপথ গ্রহণ। ভারতে ভূমিধসে মৃত্যু বেড়ে ৮১, নিখোঁজ অনেকে জুনে ধর্ষণের শিকার ৭৬

সাংবাদিক’ নাম ভাঙিয়ে অপকর্ম, অনৈতিক সুবিধা নিতে অপব্যবহার বেড়েছে বরিশালে

দৈনিক আলোকিত প্রভাত
  • আপডেট সময় : রবিবার, ৮ আগস্ট, ২০২১
  • ১৩৩ বার পঠিত

আল আমিন গাজী :: বরিশালে সাংবাদিক পরিচয় চলছে নানা অপকর্ম। গাড়ি চালক থেকে শুরু করে মাছ ব্যবসায়ী পর্যন্ত ব্যবহার করছে সাংবাদিক লেখা প্রেসকার্ড।
‘সাংবাদিক’ পরিচয় দিয়ে অপরাধ সংঘটনের প্রবণতা সম্প্রতি বরিশালে বেড়ে গেছে। এতে সাংবাদিকতার মতো একটি পেশার মর্যাদা হুমকির মুখে পড়েছে। বিব্রতকর পরিস্থিতির মুখোমুখি হচ্ছেন প্রকৃত ও পেশাদার সাংবাদিকরা।

সাংবাদিকতার নাম ব্যবহার করে যারা প্রতারণা করছে তাদের চিহ্নিত করে কঠোর শাস্তির আওতায় আনার তাগিদ দিয়েছেন গণমাধ্যম বিশেষজ্ঞরা। এ জন্য গণমাধ্যম ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সমন্বিত উদ্যোগ গ্রহণেরও তাগিদ দিয়েছেন তাঁরা।

সমাজে ‘সাংবাদিক’-এর গ্রহণযোগ্যতা বা বিভিন্ন স্থানে সহজ প্রবেশাধিকারের কারণে এর অপব্যবহারের প্রবণতা দীর্ঘদিন থেকেই চলে আসছে। রাজনৈতিক প্রভাব বৃদ্ধি, অনৈতিক সুযোগ-সুবিধা আদায়, অপরাধ ঢাকা দেওয়া ও অপরাধমূলক কর্মকাণ্ড পরিচালনার জন্য, মাদক ব্যবসা,অবৈধ গাড়ি ব্যবহার , মুদি দোকানি, চা দোকানি, হকার, কুলি, ডিম ব্যবসায়ী, গাড়ি চালক, মাছ ব্যবসায়ী, দালালসহ নানা অর্পকর্মে জড়িয়ে পড়ছে সাইনবোর্ড ব্যবহারকারীরা।

‘সাংবাদিক’ পরিচয় ব্যবহার করে অনেক অসৎ লোক, অনেক অপরাধী। অনেকে প্রশাসনে ও প্রভাবশালী ব্যক্তিদের নৈকট্য লাভের জন্যও সংবাদমাধ্যমকে ব্যবহার করেছেছে। তথ্য-প্রযুক্তির সহজলভ্যতার সুযোগে যেকোনো একজন ঘরে বসেই একটি অনলাইন সংবাদমাধ্যম খুলে বসার সুযোগ পাচ্ছে। কোনো খরচ ছাড়াই সামান্য প্রযুক্তিজ্ঞান নিয়ে ফেসবুক টিভি কিংবা ইউটিউব চ্যানেল চালু করা যাচ্ছে। অল্প খরচেই একটি অনলাইন নিউজ পোর্টাল বা অনলঅইন টিভি চালু করে ফেলতে পারছে। অপরাধী ও ধান্দাবাজরা এই সুযোগ গ্রহণ করছে বেশি। দাগি অপরাধীরাও ‘সাংবাদিক’ নাম ভাঙিয়ে প্রতারণা করছে। নানা অপকর্ম করে পার পেয়ে যাচ্ছে বিভিন্ন সময়।

বরিশালে বেশ কিছু অনলাইন ও প্রকাশিত কিছু ভুঁইফোড় সংবাদপত্র সারা দেশে প্রতিনিধি নিয়োগ করার নামে কার্ড বিক্রি করে এই অপতৎপরতার সুযোগ তৈরি করে দিচ্ছিল আগে থেকেই। আর এখন তো চাইলেই যে কেউ অললাইন মিডিয়ার ‘মালিক’, ‘সম্পাদক’, ‘সাংবাদিক’, ‘রিপোর্টার’ হতে পারছে। আবার কেউ কেউ অনলাইন টিভি চ্যানেল খুলে প্রতারনা করে নিজেকে ।‌ চ্যানেলের চেয়ারম্যান দাবি করে আসছে। আবার সাংবাদিক পরিচয় নগরীতে দাপিয়ে বেড়াচ্ছে কিশোর গ‌্যাং।

বরিশালের একটি অনলাইন পোর্টালের রিপোর্টে বলা হয়েছে, ‘এক হাজার থেকে পাঁচ হাজার টাকায় সাংবাদিক কার্ড কিনে বরিশাল বিভাগ চষে বেড়াচ্ছে শতাধিক ভুয়া সাংবাদিক। অসাধুচক্রের কাছ থেকে অখ্যাত পত্রিকা, অনলাইন পত্রিকা ও অনলাইন টিভির কার্ড নিয়ে যথেচ্ছাচার করে বেড়াচ্ছে এসব ব্যক্তি। তারা সাংবাদিক সেজে মোটরসাইকেলে ‘প্রেস’ ও ‘সাংবাদিক’ লিখে বোকা বানাচ্ছে বিভিন্ন মহলকে। অনেকে রীতিমতো মাদক বহনের কাজও করছে।

এক ধরনের অনলাইন পোর্টাল দীর্ঘদিন ধরে অপসাংবাদিকতার কাজেই ব্যবহৃত হচ্ছে। বিভিন্নজনের ব্যক্তিগত বিষয় প্রকাশ করে দেওয়া হবে বলে হুমকি দিয়ে অনৈতিক তৎপরতা চালাচ্ছে। এদের বিরুদ্ধে তথ্য বিকৃতি, গুজব ছড়ানোরও অভিযোগ রয়েছে। বেশির ভাগ নিউজ পোর্টালের বিরুদ্ধে সাংবাদিকতার রীতিনীতি না মেনে সংবাদ প্রকাশের অভিযোগ রয়েছে।

অনলাইন পোর্টালগুলোর অনুমোদন দেওয়ার ক্ষেত্রে সতর্কতা অবলম্বন, এগুলোর অপব্যবহার হচ্ছে কি না তা পর্যবেক্ষণ করা উচিত বলে অনেকেই মনে করেন। অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধনের জন্য সরকারের উদ্যোগকে তাই অনেকেই স্বাগত জানিয়েছেন।

‘মানবাধিকার সাংবাদিক’, ‘পরিবেশ সাংবাদিক’ প্রভৃতি নামে প্রতারণা চলছে বরিশালে। মানবাধিকার সংগঠনের নামে প্রতারণার অভিযোগে এর আগে ভুয়া সাংবাদিক ও তথাকথিত মানবাধিকার সংগঠন ‘ইন্টারন্যাশনাল হিউম্যান রাইটস ক্রাইম রিপোর্টার্স ফাউন্ডেশন’-এর চেয়ারম্যান এস এম হুমায়ুন কবীরসহ তিনজনকে আটক করেছিল পুলিশ। পরে জানা যায়, এই সংগঠনটি ঢাকাসহ সারা দেশে টাকার বিনিময়ে প্রায় ১৫ হাজার ব্যক্তিকে ‘প্রেস’ লেখা আইডি কার্ড বিতরণ করেছে। এই সংগঠনের প্রায় বরিশালে ৭০টির বেশি সাংবাদিক লেখা পরিচয় পত্র রয়েছে। এর বেশি ভাগই দেখা মিলে ইউপি নির্বাচন ও সিটি নিবার্চনে ।

তবে বরিশালের একাধীক সাংবাদিক নেতা বলেন, রাজনৈতিক ও ব্যাবসায়িক ফায়দা লোটার প্রবণতা থেকেই সাংবাদিকতার নাম ব্যবহারের প্রবণতা বেড়ে গেছে। গণমাধ্যমের প্রাতিষ্ঠানিক দুর্বলতার সুযোগ নিচ্ছে তারা। প্রতিষ্ঠানিক দুর্বলতার কারণেই মুদি দোকানদার,চোর ,প্রতারক, মাদক ব্যবসায়ী থেকে শুরু করে খুনের মামলারও আসামি, সে কোনো প্রতিষ্ঠানে নিয়োগ পেয়ে যাচ্ছে। সে সাংবাদিক অঙ্গনে বিভিন্ন কমিটিতে বড় পদও পেয়ে যায়। সে ক্ষেত্রে নিয়োগ দেওয়ার সময় প্রতিষ্ঠানগুলোকে আরো ভাবতে হবে।

এদিকে কেউ কেউ সাংবাদিকতা রেখে সাংবাদিক নেতাদের পিছনে ছুটছেন। কারন নেতাদের সাথে একটি সম্পর্ক রাখতে পারলেই তিনি ৫দিনে সাংবাদিক পরিচয়ে দাপিয়ে বেড়াতে পারবেন পুরো নগরী! এবিষয় গণমাধ্যম ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সমন্বিত উদ্যোগ গ্রহণেরও তাগিদ দিয়েছেন গণমাধ্যম বিশেষজ্ঞরা ।

এ ছাড়াও গতকাল নলছিটি উপজেলার ফুলহরি গ্রামের মোসলেম বেপারীর পুত্র মোটরসাইকেল চালক লিটন বেপারী নিজেকে সাংবাদিক পরিচয় দিয়ে এক গৃহবধূকে বরিশালে হোটেল শামস নিয়ে শারীরিক সম্পর্ক করে কৌশলে ছবি ও ভিডিও ধারণ করে রাখে। পরবর্তীতে ওই গৃহবধূকে বার বার বরিশালে হোটেলে যেতে চাপ সৃষ্টি করে। এতে গৃহবধূ রাজী না হওয়ায় গত ৫/৭/২১ তারিখ তার স্বামীর মোবাইলে অশ্লীল ছবি ও ভিডিও প্রেরণ করে। এতে সাত মাসের অন্তঃসত্ত্বা গৃহবধূর সংসার ভেঙে যাওয়ার উপক্রম হয় । এ ঘটনার প্রেক্ষিতে গৃহবধূ গত ৫ আগষ্ট রাতে নলছিটি থানায় ২০১২ সনের পর্নোগ্রাফি আইনের ৮(১)৮(২)৮(৩)৮(৫)ক ধারায় একটি মামলা দায়ের করে। আটক লিটন বেপারীর কাছ থেকে একটি অনলাইন পোর্টালের কার্ড জব্দ করেন পুলিশ ।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা