বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ০৬:১০ পূর্বাহ্ন
শিরোনাম :
Logo ঠাকুরগাঁওয়ে ঐতিহ্যবাহী টাংগন ব্যারেজের গেট উত্তলন। Logo কর্মহীন হয়ে পড়েছেন লেবুখালী ফেরিঘাট কেন্দ্রিক জীবিকা নির্বাহকারী শতাধিক ফেরিওয়ালা ও টং দোকানদার ব্যবসায়ীরা। Logo বরিশাল বানারীপাড়া থানায় পিতা ও পুত্রের বিরুদ্ধে হত্যা চেষ্টার অভিযোগ। Logo রুহিয়া ইউপি নির্বাচনে আবারও মনিরুল হক বাবুকে নৌকার কান্ডারী দেখতে চায় ইউনিয়নবাসী । Logo বানারীপাড়ায় আওয়ামী লীগ নেতা সেলিম বেপারীর সংবাদ সম্মেলন। Logo বরিশাল নৌ-বন্দরে সুমনের চাঁদাবাজি বন্ধের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ। Logo সময় টিভির পরিচয় দানকারী,বাকেরগন্জেে’র প্রতারক বিশ্বজিৎ কর্মকার আটক। Logo অভিনয় নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন অভিনেত্রী তানিন সুবাহ। Logo চুরির অপবাদ দিয়ে কৃষকের হাত-পা ভেঙ্গে দেয়ার অভিযোগ। Logo আজ মধ্যরাত থেকে সমুদ্রে মাছ ধরবে জেলেরা।

সৌন্দর্য্য ও সকল সুযোগ সুবিধা নিয়ে গড়ে উঠেছে বরগুনা কেন্দ্রীয় পৌরসভা বাস টার্মিনাল।

দৈনিক আলোকিত প্রভাত / ৪৩ বার পঠিত
আপডেট সময় : সোমবার, ২৭ সেপ্টেম্বর, ২০২১, ৭:৩৮ অপরাহ্ণ

ইত্তিজা হাসান মনির, জেলা প্রতিনিধি বরগুনা।
বরগুনার খেজুরতলা মৌজায় চার একর জমি নিয়ে গড়ে উঠা কেন্দ্রীয় পৌরসভা বাস টার্মিনালে প্রত্যহ শত শত মানুষের দর্শনীয় স্থানে পরিনত হয়েছে। বরগুনা শহরে তেমন কোন দৃষ্টিনন্দন স্থান না থাকায় কর্মব্যস্ত উৎসুক মানুষ সকাল বিকাল কেন্দ্রীয় পৌরসভা বাস টার্মিনালে ভিড় জমিয়ে সৌন্দর্য উপভোগ করছেন। চার একর জমিতে গড়ে উঠা এই টার্মিনালটির চার পাশ্বে সুরক্ষা দেয়াল ঘেড়া ফুলের বাগান মনমুগ্ধকর পরিবেশ দর্শনারথীদের আকৃষ্ট করছে। টার্মিনালের ভিতরে কার ওয়াসিং উন্নতমানের টয়লেট, ড্রাইভারদের বিশ্রামাঘার, ড্রাইভার এবং যাত্রীদের খাবার জন্য দৃশ্যমান হোটেল, মুসুল্লীদের নামাজের স্থান নিয়ে গড়ে উঠা টার্মিনালটি বরগুনার সাবেক মেয়র মোঃ শাহাদাত সাহেবের অবদান। সাবেক মেয়র শাহাদাৎ সাহেবের অনেক গুলো দৃশ্যমান উন্নয়নের মধ্যে এটি অন্যতম। বাস্তবায়নকারী প্রতিষ্ঠান বরগুনা পৌরসভা তাদের নিগুড় পর্যবেক্ষনে কাজের সমাপ্তিতে তদরকি প্রতিষ্ঠান এলজিইডি আয়োজনে গতকাল ঠিকাদারী প্রতিষ্ঠানে কাছ থেকে দায়ীত্ব বুঝে নেন বরগুনা পৌরসভা। টার্মিনালটি নির্মাণে ব্যয় বহনকারী প্রতিষ্ঠান বাংলাদেশ সরকার ও এশিয় ডেভলপমেন্ট ব্যাংক (এডিবি) চুক্তিমূল্য ১৪,৩৪,১৯,৩৪৩.৮২ টাকা খরচে এই টার্মিনালটি তৈরী করেছেন। তিন তলা বিশিষ্ট ফাউন্ডেশনে নির্মিত এই কেন্দ্রীয় পৌরসভা বাস টার্মিনালটি খুব শিগ্রই যাতাযাতের জন্য উম্মুক্ত করা হবে বলে জানান বরগুনার মেয়র কামরুল আহসান মহারাজ।

ছয়টি উপজেলা নিয়ে গঠিত বরগুনা জেলার আয়তন ১৯৩৯.৩৯ বর্গ কিলোমিটার। সীমানা উত্তরে ঝালকাঠি পটুয়াখালী ও বরিশাল জেলা, দক্ষিণে বঙ্গোপসাগর পটুয়াখালী জেলা এবং পশ্চিমে বাগেরহাট জেলা। সড়ক পথে যোগাযোগ করার জন্য কোন টার্মিনাল না থাকায় প্রায় সময়ই রাস্তার পাশ্বেই বাস গুলো রাখার কারনে গাড়ী ও মানুষ চলচলে প্রায় দূর্ঘটনায় হত।

সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠানসহ এখানে গড়ে উঠেছে বিসিক শিল্পনগরী প্রতিষ্ঠান, টেকনিক্যাল কলেজ, ২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতাল, নার্সিংহোম, বঙ্গবন্ধু নৌকা জাদুঘর, জেলা জেলখানা ও জেলা শিল্পকলা একাডেমী।
কেন্দ্রীয় পৌরসভায় বাস টার্মিনালে বিদ্যমান আছে ৬৪টি (ক্যাপাসিটি) বাস পার্কিং এর সুবিধা, ১৬টি টিকিট কাউন্টার, ওয়েটিং রুম ২টি, ১টি অফিস কক্ষ, টয়লেট ৬টি লেয়ার রুম ১টি, বগি ১টি, কমার্শিয়াল রেস্টুরেন্ট এবং মনোরম পরিবেশ আছে নামাজ পড়ার জন্য নির্দিষ্ট স্থান।

গত ২৩ সেপ্টেম্বর২১ইং তারিখ বৃহস্পতিবার সকাল ১১টায় আনুষ্ঠানিকভাবে ঠিকাদারী প্রতিষ্ঠানের কাছ থেকে বরগুনা পৌরসভার মেয়র অ্যাডভোকেট কামরুল আহসান মহারাজকে দায়িত্ব বুঝিয়ে দেন।

পৌরসভার মেয়র বলেন,এত সুন্দর মনোরম পরিবেশ এত বড় বাস টার্মিনাল বরিশাল বিভাগের মধ্যে দ্বিতীয়টি নেই। পৌরসভাবাসী এই টার্মিনালটি পেয়ে ধন্য। তিনি আরো বলেন, এই বাস টার্মিনালটি আমরা পৌরবাসী পেয়েছি এটি বরগুনার ঐতিহ্য। বর্তমান পৌরসভার মেয়র হিসেবে আমি পৌরবাসী সকলের কাছে দোয়া চাই, পৌরবাসীর শান্তির লক্ষ্যে উন্নয়নমূলক কাজ করতে চাই।

বরগুনার এলজিইডি নির্বাহী প্রকৌশলী জনাব মোঃ আঃ রশীদ বলেন এ রকম একটি আধুনিক বাস টার্মিনাল বরিশালের কোথায় নেই, সৌন্দর্য্য ও সুবিদা নিয়ে গড়ে উঠা টার্মিনালটি মানুষের যাতায়াতে উপকারে আসবে।
বরগুনা পৌরসভা প্যানেল মেয়র বার বার নির্বাচিত কাউন্সিলর রইসুল আলম রিপন বলেন, অনেক সুন্দর ভাবে টার্মিনালটি তৈরী করা হয়েছে, ভাল কাজের প্রশংসা সব সময় করতে হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

Theme Customized By Theme Park BD