1. admin@dailyalokitoprovat.com : admin :
শনিবার, ২৮ মে ২০২২, ০৫:৩১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
নেত্রকোনায় জঙ্গি সংগঠনের নারী সদস্য আটক। কলাপাড়ায় অরজগতা রুখতে শক্ত অবস্থানে কলেজ ছাত্রলীগ। সমুদ্রের তীরে নিখোঁজ পর্যটক ফিরোজ কে খুঁজছেন শাশুড়ি, ২৪ঘন্টা মেলেনি সন্ধান। আটপাড়ায় বাংলাদেশ-ভারত সম্প্রীতি পরিষদের সম্মেলন অনুষ্ঠিত। কেশবপুরের মঙ্গলকোটে রংধনু আর্ট একাডেমির শুভ উদ্বোধন। বাকেরগঞ্জের এসিলেন্ট আবুজর মোঃ ইজাজুল হকের কারিশমায় অবৈধ স্থাপনা উচ্ছেদ। বসতঘর থেকে কলেজ-ছাত্রীর ঝুলন্ত মরদেহ উদ্ধার। রাজশাহীর মোহনপুরে প্রাইভেটকার ও ট্রাকের মুখোমুখি সংঘর্ষ। কাহালু’র দূর্গাপুর ইউ পি নির্বাচনে চেয়ারম্যান ও মেম্বার প্রার্থীদের সঙ্গে মতবিনিময় সভা অনুষ্ঠিত। প্রেমিক’র বিয়ের খবরে প্রেমিকার আত্নহত্যা ।

৬ দফা দাবীতে নেত্রকোণা জেলা প্রশাসকের কাছে অনলাইন গণমাধ্যমে কর্মরত সাংবাদিকদের স্মারকলিপি।

দৈনিক আলোকিত প্রভাত
  • আপডেট সময় : সোমবার, ৯ মে, ২০২২
  • ৩৩ বার পঠিত

রিপন কান্তি গুণ,নেত্রকোণা,বারহাট্টা প্রতিনিধি।
আজ (০৯ মে) সোমবার বেলা ১২ টায় নেত্রকোণা জেলা প্রশাসকের কার্যালয়ে বিভিন্ন সংবাদমাধ্যমে কর্মরত জেলার সংবাদকর্মীরা ৬ দফা দাবিতে স্মারকলিপি প্রদান করেছেন।

স্মারকলিপি প্রদান শেষে সাংবাদিকরা জানান,ডিজিটাল বাংলাদেশ ও বঙ্গবন্ধুর আদর্শের সোনার বাংলা গড়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছে সরকার। সরকারের সেই লক্ষ্য বাস্তবায়নে গৃহীত বিভিন্ন পদক্ষেপ সাধারণ মানুষের সামনে তুলে ধরতে সারাদেশের ন্যায় নেত্রকোণায় কর্মরত গণমাধ্যমকর্মীরা গুরুত্বপূর্ণ ভুমিকা রাখছেন। কিন্তু অবাধ তথ্য প্রবাহের এই যুগে রাষ্ট্রীয় সুযোগ সুবিধা ও ন্যায্য অধিকার বিবেচনায় অনেকাংশেই পিছিয়ে আছে বিভিন্ন ইলেকট্রনিক,প্রিন্ট ও অনলাইন মিডিয়ায় কর্মরত সাংবাদিকেরা।

তৃণমূল পর্যায়ে সংবাদকর্মীরা পরিশ্রম করে দক্ষতার সহিত সংবাদ সংগ্রহ, বস্তুনিষ্ট সংবাদ প্রচারের দ্বায়িত্ব পালনে অগ্রণী ভুমিকা রেখে চললেও কখনো কখনো শারিরিক ও মানসিক নির্যাতনের শিকার হতে হচ্ছে। স্বচ্ছতা ও দৃঢ়তার সহিত নিজেদের দ্বায়িত্ব পালন করেও পরিশ্রমী সংবাদকর্মীরা বঞ্চিত হচ্ছেন সরকারি প্রণোদনা ও বিভিন্ন সরকারি দপ্তরের বিজ্ঞাপন নেয়া থেকেও যা তাদের স্বাভাবিক জীবন যাপনের অন্তরায়।

এসব অবস্থা বিবেচনা করে যথাযথ ব্যবস্থা গ্রহন করে সাংবাদিকদের পেশাগত দ্বায়িত্ব পালনকে ত্বড়ান্বিত করতেই জেলা প্রশাসক বরাবরে এই স্মারকলিপি প্রদান করা হয় বলে জানান সাংবাদিকরা।

নেত্রকোণা জেলায় কর্মরত বিভিন্ন অনলাইন গণমাধ্যমে কর্মরত সাংবাদিকদের অধিকার রক্ষায় যে ৬দফা দাবী জানানো হয় সেগুলো হলো-

০১। অবাধ তথ্য প্রবাহ,স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে এবং অনলাইন ভিত্তিক কার্যক্রম ত্বড়ান্বিত করতে জেলা প্রেসক্লাব নেত্রকোণা এর অনলাইন প্লাটফরম চালু করতে হবে।

০২। নেত্রকোণা জেলার সাংবাদিকতায় স্পষ্টতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে অনলাইন মিডিয়ায় কর্মরত সাংবাদিকদের সমন্বয়ে গঠিত নেত্রকোণা অনলাইন প্রেসক্লাবকে জেলা প্রেসক্লাব নেত্রকোণা এর একটি ইউনিট হিসেবে ঘোষণা করতে হবে।

০৩। অনলাইন প্রেসক্লাবের কার্যক্রমকে বেগবান করার লক্ষ্যে নেত্রকোণা জেলা প্রেসক্লাব ভবনের একটি ফ্লোর বরাদ্দ দিতে হবে যেখান থেকে জেলা প্রেসক্লাবের ন্যায় অনলাইন মিডিয়ার সাংবাদিকগণ তাদের কার্যক্রম পরিচালনা করবেন।

০৪। সরকারি প্রণোদনা, সরকারি বিজ্ঞাপন ও অন্যান্য বৈধ সুযোগ সুবিধা প্রদানের ক্ষেত্রে তৃণমূলে কর্তব্যরত পরিশ্রমী সাংবাদিকদের যথাযথ মূল্যায়ণ করতে হবে।

০৫। রাষ্ট্রীয় বা অন্যান্য যেকোন প্রোগ্রাম যেখানে জেলা প্রেসক্লাবে কর্মরত সাংবাদিকগণ দাওয়াত পত্র পান সেসব প্রোগ্রামে অনলাইন প্রেসক্লাবের সাংবাদিকগণদেরও দাওয়াত পত্রের আওতাভুক্ত করতে হবে।

০৬। অনলাইন সাংবাদিকগণ অনেকসময় জেলা প্রেসক্লাবের সাংবাদিকদের কটুক্তির শিকার হয়ে থাকেন যা যথেষ্ট অপমানজনক ও লজ্জাস্কর। এহেন আচরণ বর্জন করে বন্ধুসুলভ আচরণ করতে হবে কেননা অনলাইন প্রেসক্লাব জেলা প্রেসক্লাবের একটি সহযোগী প্রতিষ্ঠান হিসেবে কাজ করতে চায়,প্রতিদ্বন্দী হিসেবে নয়।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা